০৭ মার্চ ২০২৪, ২১:০০

এডাস্টে ‘এগ্রিবিজনেস এবং আইটি উদ্যোক্তা’ শীর্ষক সেমিনার  

এগ্রিবিজনেস এবং আইটি উদ্যোক্তা শীর্ষক সেমিনার  © টিডিসি ফটো

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় ইনফরমেশন টেকনোলজি (আইটি) ব্যবহার করে এগ্রিবিজনেস সেক্টরে সম্ভাবনা সৃষ্টির লক্ষ্যে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির এগ্রিবিজনেস ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে ‘এগ্রিবিজনেস এবং আইটি উদ্যোক্তা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে সকালে এই সেমিনারের আয়োজন করা হয়।

এগ্রিবিজনেস বিভাগের সম্মানিত এডভাইজর প্রফেসর ড. মীর্জা হাছানুজ্জামান-এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নেদারল্যান্ড ভিত্তিক সেচ্ছাসেবী সংস্থা পুম এর এজাইল কোচ ও বিজনেস কনসালটেন্ট রেঞ্জে ক্ল্যামার্স।

 বিশেষ অতিথি হিসেবে ছিলেন পুম বাংলাদেশ এর লোকাল রিপ্রেজেনটিভ খন্দকার মাজহাব উদ্দিন পল্লব এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুম বাংলাদেশ এর কান্ট্রি কো-অর্ডিনেটর আরমান আকবরী খান। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান শারমিন আক্তারের মডারেশনে সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন।

সেমিনার আয়োজনে পৃষ্ঠপোষকতা করেন চিশতী এগ্রো ফুড ও উত্তরা স্কোয়ার এর কর্ণধার ‘কৃষি উদ্যোক্তা সম্মাননা-২০২২’ সম্মাননা পদক প্রাপ্ত এগ্রিবিজনেস বিভাগের তরুণ-উদীয়মান কৃষি উদ্যোক্তা মুঈদ আশিক চিশতী।  

সেমিনারে আইটি খাতকে কাজে লাগিয়ে শিক্ষিত, মেধাবী ও সৃজনশীল তরুণদের আকৃষ্ট করার পাশাপাশি কৃষক, কৃষিবিজ্ঞানী, উদ্যোক্তা, উৎপাদনকারী ও খামারিদের প্রযুক্তিগত সহায়তা নিয়ে কৃষি ব্যবসায় মনোনিবেশ করার প্রতি আলোকপাত করা হয়। পাশাপাশি কৃষি উদ্যোক্তাদের আরো বেশি প্রযুক্তি নির্ভর ও চাহিদা সম্পন্ন ফসল ফলাতে হবে বলে বক্তারা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামরান চৌধুরী, রেজিস্ট্রার মো. আব্দুল কাইউম সরদার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, কো-অডির্নেটর, শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ। সেমিনার বাস্তবায়নে সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন এগ্রিবিজনেস বিভাগের কো-অডির্নেটর মো. ওয়াহিদুল ইসলাম।