১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩২

এসিএমই এআই লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর এডাস্টের

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান  © টিডিসি ফটো

একাডেমিয়া-ইন্ডাস্ট্রি সহযোগিতা বৃদ্ধির জন্য এসিএমই এআই লিমিটেডের সঙ্গে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এডাস্ট) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

এসিএমই এআই লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল সৈয়দ ফাতেমী আহমেদ রুমী (অবঃ) এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই অনুষ্ঠানে ইউনিভার্সিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং ব্র্যান্ড, কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্সের উপদেষ্টা প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান (ফেলো, এমআইইটি), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান মিসেস শারমিন আকতার, ফার্মেসি বিভাগের প্রভাষক মিসেস শাতিল রাফিয়া এবং এসিএমই এআই লিমিটেডের পক্ষ থেকে চিফ অপারেটিং অফিসার সৈয়দ সাদলি আহমেদ রুমী, এইচআর ম্যানেজার সুমাইয়া সিদ্দিকী এবং অপারেশন ম্যানেজার মো. জুবায়ের হোসেন।

এই সমঝোতা স্মারকের মাধ্যমে এসিএমই এআই লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি মধ্যে নিচের কাজের দ্বারা দ্বিপাক্ষিক প্রযুক্তিগত উন্নয়ন সাধিত হবে। 

এরমধ্যে রয়েছে- জব প্লেসমেন্ট এবং ইন্টার্নশিপ; এআই গবেষণা; প্রশিক্ষণের সুযোগ; একাডেমিয়া ইন্ডাস্ট্রি কোল্যাবোরেশন; ডেটা এনোটেশন; সিম্পোজিয়াম, সামিট, সেমিনার, ওয়ার্কশপ ইত্যাদি।

উভয় প্রতিষ্ঠান বাংলাদেশে উদ্ভাবন এবং বাণিজ্যিকীকরণ চালানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাকে দক্ষতার সাথে কাজে লাগাবে। এসিএমই এআই লিমিটেড বাংলাদেশের প্রথম এবং বৃহত্তম ডেটা এনোটেশন সংস্থা। অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষার্থীদের এসিএমই এআই লিমিটেডের সার্টিফিকেট ডেটা এনোটেশন প্রশিক্ষণ প্রদান করবে।