০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৫

চীনা ঐতিহ্যের আলিঙ্গন পেলেন নর্থ সাউথের শিক্ষার্থীরা

চীনা নববর্ষ ও বসন্ত উৎসবে শিক্ষার্থী এবং অতিথিরা  © টিডিসি ফটো

দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) উদ্‌যাপিত হয়েছে চীনা নববর্ষ এবং বসন্ত উৎসব। এতে দেশটির ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। গত ৬ ও ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পানে চীনা সংস্কৃতিতে পালিত সবচেয়ে বড় এ উৎসব উদ্‌যাপন করা হয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির কনফুসিয়াস ইনস্টিটিউট এবং বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাস যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। শিক্ষার্থীদেরকে চীনা নববর্ষ এবং চীনা সাংস্কৃতিক সাথে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি তাদের চীনের ঐতিহ্যবাহী ডাম্পলিং তৈরি এবং স্বাদ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে এবারের আয়োজনে।

আরও পড়ুন: অনূর্ধ্ব ৫০ বয়সী বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য ড. জুনাইদ কামাল আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রব খান, কনফুসিয়াস ইনস্টিটিউটের স্থানীয় পরিচালক ড. বুলবুল সিদ্দিকী, নর্থ-সাউথ ইউনিভার্সিটির কনফুসিয়াস ইনস্টিটিউটের চীনা পরিচালক মা জিয়াওয়ান  এবং চায়না কনস্ট্রাকশন সেভেন্থ ইঞ্জিনিয়ারিং ডিভিশন কর্পোরেশন লিমিটেডের প্রতিনিধিরা। 

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ‘নতুন বছরকে স্বাগত জানাই হার্ড পেন ক্যালিগ্রাফি প্রতিযোগিতা’। এতে বিজয়ীদের পুরস্কার এবং সার্টিফিকেট প্রদান করেছে আয়োজকরা। এ আয়োজনে শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে চীনা সংস্কৃতিতে সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি চীন ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে বলে আশাবাদ জানানো হয়েছে আয়োকজদের পক্ষ থেকে।