২৯ জানুয়ারি ২০২৪, ১২:৫৫

‘ব্র্যাক সমকামিতা প্রচার ও প্রসারের সাথে যুক্ত’—অভিযোগ ভিত্তিহীন

ব্র্যাক বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সমকামিতা প্রচার ও প্রসারের যে অভিযোগ ওঠেছে তা ভিত্তিহীন বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। তারা বলেছে, ব্র্যাক মানুষের সমান অধিকার এবং সম্ভাবনা বিকাশের পথে সমান সুযোগ সৃষ্টিতে বিশ্বাস করে। সোমবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ব্র্যাক ইউনিভার্সিটি সকল ক্ষেত্রে দেশের সংবিধান ও আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং দেশের প্রচলিত বিধিবিধান মেনে চলার বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।

‘‘তাই ব্র্যাক ইউনিভার্সিটি সমকামিতার প্রচার ও প্রসারের সাথে যুক্ত—সামাজিক মাধ্যমে কিছু মহলের এমন অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। তবে ব্র্যাক ইউনিভার্সিটি প্রত্যেকটি মানুষের সমান অধিকার এবং সম্ভাবনা বিকাশের পথে সমান সুযোগ সৃষ্টিতে বিশ্বাস করে।’’

একই বিবৃতিতে শিক্ষক আসিফ মাহতাবের সঙ্গে চুক্তি নবায়ন করবে না বলে জানিয়ে দেয় বিশ্ববিদ্যালয়টি। বিবৃতিতে ব্র্যাক জানায়, সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মতো ব্র্যাক ইউনিভার্সিটি সব মত ও আদর্শের জন্য সহনশীলতা ও সম্মানের ভিত্তিতে গঠনমূলক আলোচনা, বিতর্ক এবং পারস্পরিক মতবিনিময়ে বিশ্বাস করে। কিন্তু ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মাধ্যমে জাতীয় সম্পদের ক্ষয়ক্ষতি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য আচরণ যা ব্র্যাক ইউনিভার্সিটি সমর্থন করে না।

বিবৃতিতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে আসিফ মাহতাব উৎস কর্তৃক বাংলাদেশ সরকারের প্রকাশিত সপ্তম শ্রেণির জাতীয় পাঠ্যবইয়ের পৃষ্ঠা ছেঁড়া এবং পাবলিক ফোরামে অন্যদেরকে একই কাজ করতে বলার ঘটনাটিকে ব্র্যাক ইউনিভার্সিটি একটি  ধ্বংসাত্মক কাজ বলে মনে করে। এ ধরনের অশিক্ষকসুলভ আচরণকে ব্র্যাক কোনোভাবেই সমর্থন করে না।