২৬ জানুয়ারি ২০২৪, ১৯:৩৮

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে ‌‘হাল্ট প্রাইজ’ অন ক্যাম্পাস প্রোগ্রামের উদ্বোধন

‘হাল্ট প্রাইজ’ অন ক্যাম্পাস প্রোগ্রামের উদ্বোধন  © টিডিসি ফটো

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের ‘হাল্ট প্রাইজ’ অন ক্যাম্পাস ২০২৩-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ. এফ. এম আওরঙ্গজেব। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. এস. এম শোয়েভ। এবারের এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে অনলাইন নিউজ পোর্টাল ‘দ্যা ডেইলি ক্যাম্পাস’। স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ডেল্টা ইমিগ্রেশন। তাছাড়া ফটোগ্রাফিক পার্টনার হিসেবে রয়েছে ‘ফ্রেম মেকার’।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘হাল্ট প্রাইজ’ অন ক্যাম্পাস বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপদেষ্টা ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, আইন বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল হান্নান, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক উম্মে সালমা হক ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মিজানুর রহমান।

‘হাল্ট প্রাইজ’ বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ক্যাম্পাস ডিরেক্টর রাহাত ইবনে সাত্তারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন শাহরিয়ার ফয়সাল ও মেহরাজ মোয়াজ্জেম। 

এছাড়া আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন ডেপুটি ক্যাম্পাস ডাইরেক্টর সায়েম মান্নান এবং গত বছরের চ্যাম্পিয়ন আর রানারআপ টিমের নাম ঘোষণা করে চিফ অব জাজ ম্যানেজম্যান্ট এ. কে. এম. ফাহিম চৌধুরী। পরবর্তীতে তাদের মধ্যে পুরস্কার বিতরণী করা হয়। 

প্রধান অতিথির উপাচার্য প্রফেসর ড. এ. এফ. এম আওরঙ্গজেব বলেন, বিশ্বের বিভিন্ন দেশের তরুণদের নিয়ে বিভিন্ন সমস্যা সমাধান এবং নতুন নতুন আইডিয়া তৈরি ও উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ‘হাল্ট প্রাইজ’ ২০১০ সাল থেকে বিশ্বব্যাপী কাজ করছে। বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে নতুন নতুন আইডিয়া সৃষ্টির লক্ষ্যে এই আয়োজনে বিশ্বের অন্যান্য দেশের সাথে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ছাত্রছাত্রীরা বিশ্বের অন্যান্য দেশের তরুণদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতার স্বাক্ষর রেখেছে। ইতোমধ্যে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় সফলতার স্বাক্ষর রেখেছে, 

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, প্রতিযোগিতাশীল এই বিশ্ব প্রতিদিনই নতুন নতুন বৈশ্বিক সমস্যা সৃষ্টি হচ্ছে, তেমনি তরুণ মেধাবীরা নিজেদের আইডিয়ার মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধানও করছে। সারা বিশ্বের তরুণদের আইডিয়াগুলোকে সংগ্রহ এবং ছড়িয়ে দেওয়ার জন্য ‘হাল্ট প্রাইজ’ প্রতি বছর বিভিন্ন বিষয়কে উপজীব্য করে প্রতিযোগিতার আয়োজন করে। বিভিন্ন ধাপের প্রতিযোগিতার পর চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীদের ‘হাল্ট প্রাইজ’ এর পক্ষ থেকে ১ মিলিয়ন ডলার অনুদান প্রদান করা হয়ে থাকে, বর্তমান বিশ্বে এটিকে আজ ‘নোবেল প্রাইজ অব স্টুডেন্টস’ হিসেবে মনে করা হয়। 

তারা আরও বলেন, বিগত বছরগুলোতে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বিশ্বের ১২১টি দেশের তরুণদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেদের দক্ষতার প্রমাণ রেখেছে। আমরা আশা করছি আগামী দিনগুলোতেও তারা তাদের সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত টিম ২০২২-২০২৩ সালে ইতালির মিলানে অনুষ্ঠিত ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতায় গ্লোবাল সেমিফাইনাল পর্যায়ে অংশ গ্রহণ করেছে, যা এই বিশ্ববিদ্যালয়সহ দেশের জন্য গৌরবের বিষয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।