ড্যাফোডিলের প্রাক্তন রেজিস্ট্রার অধ্যাপক ফজলুল হক আর নেই

অধ্যাপক এ কে এম ফজলুল
অধ্যাপক এ কে এম ফজলুল  © টিডিসি ফটো

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রাক্তন রেজিস্ট্রার ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এ কে এম ফজলুল হক ইন্তেকাল করেছেন। আজ রোববার (২১ জানুয়ারি) সকাল ১০টায় ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিও ভাস্কুলার ডিজিস ইন্সটিটিউটে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি বাংলাদেশ ইলেট্রনিক্স সোসাইটির কার্যনির্বাহী পরিষদের সাবেক সভাপতি ছিলেন। 

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি ১৯৫৩ সালে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার পাটিরা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ডিআইইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। এছাড়াও উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব উল হক মজুমদার, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

এর আগে, অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন।

কর্মজীবনে তিনি পরমাণু শক্তি কমিশনের ঢাকা কেন্দ্রের পরিচালক ও এক্সিলারেটর ফেসিলিটিজ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পরমাণু শক্তি কমিশনে তেত্রিশ বছরের গবেষণার অভিজ্ঞতা সম্পন্ন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ ও ইলেক্ট্রনিকস্ বিভাগের ফিলিপস রিসার্চ ফেলো এর দায়িত্ব পালন করেন। তিনি পিএইচডি, এমফিল ও মাস্টার্স এর থিসিস নিয়মিত তত্ত্ব¡তত্ত্বাবধান করে আসছেন।  এছাড়াও প্রকৌশলীদের পেশাজীবী সংগঠন ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারস অব বাংলাদেশের দুইবার কেন্দ্রীয় কাউন্সিল সদস্য নির্বাচিত হন।


সর্বশেষ সংবাদ