এইউবি ভিসির উপস্থাপনায় ‘বিশ্ববিদ্যালয় গবেষণা ইকোসিস্টেম’ বিষয়ক কর্মশালা

‘ইউনিভার্সিটি রিসার্চ ইকোসিস্টেম’ বিষয়ে কর্মশালা
‘ইউনিভার্সিটি রিসার্চ ইকোসিস্টেম’ বিষয়ে কর্মশালা  © টিডিসি ফটো

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) শিক্ষক ও গবেষকদের জন্য ‘ইউনিভার্সিটি রিসার্চ ইকোসিস্টেম’ বিষয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। শুক্রবার এইউবি সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। কর্মশালাটি উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) ও অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডের ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান।

প্রফেসর ড. শাহজাহান খান গবেষণা ইকোসিস্টেমের অনেক দিক কভার করেছেন এবং জোর দিয়েছিলেন যে, যেকোন সফল এবং উৎপাদনশীল গবেষকের গবেষণা বাস্তুতন্ত্রের মৌলিক বিষয়গুল জানা প্রয়োজন।

তিনি অনলাইন রিসার্চ টুলস এবং রিসোর্সের কিছু মূল বিষয়ের উপর ফোকাস করেছেন। যার মধ্যে রয়েছে গবেষকের অনন্য পরিচয় (ORCID), Researcher ID, প্রকাশনা শনাক্তকারী (ODI), Q1 এবং D1 জার্নালসহ জার্নালের গুণমান মূল্যায়ন, প্রকাশনা শেয়ার করার জন্য রিসার্চ গেট এবং arXiv, অনলাইন অ্যাক্সেস করা। এছাড়া গবেষণা সংস্থা যেমন- ওয়েব অফ সায়েন্স এবং স্কোপাস, জার্নাল ইমপ্যাক্ট ফ্যাক্টর (IF) এবং SNIP বোঝা, বিজ্ঞানী, পণ্ডিত এবং প্রতিষ্ঠানের H-সূচক নির্ধারণ, প্রকাশনার উদ্ধৃতি বৃদ্ধি, গবেষণা প্রভাব বৃদ্ধি এবং অর্থায়নের আকর্ষণ।

গবেষণার মান উন্নত করতেএইউবি ‘রিসার্চ ডিজাইন এবং মেথডস’, ‘জার্নাল নিবন্ধের কার্যকরী লেখা’, ‘আন্তর্জাতিক জার্নালে গবেষণা নিবন্ধগুলো সফলভাবে প্রকাশ করা‘, ‘অনুদানের আবেদনের প্রস্তুতি এবং জমা দেওয়া’ ইত্যাদি বিষয়ে আরও পেশাদার গবেষণা কর্মশালার আয়োজনের পরিকল্পনার কথা জানান এবং শিক্ষক এবং ছাত্রদের গবেষণা বৃদ্ধিতে উৎসাহিত করেন। 

অংশগ্রহণকারীরা উপস্থাপকের দেওয়া মূল্যবান আলোচনায় উপকৃত হন এবং এই বিষয়ে উপস্থাপিত তথ্য পেয়ে কর্মশালা উপস্থাপকের ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এইউবির ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম। কর্মশালার উদ্বোধন করেন এইউবির রেজিস্ট্রার একেএম এনামুল হক।


সর্বশেষ সংবাদ