২৮ অক্টোবর ২০২৩, ২১:৪৩

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স শুরু

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স   © সংগৃহীত

"বাংলাদেশে স্থানীয় ও আঞ্চলিক গণমাধ্যমের জন্য অর্থনৈতিক স্থায়িত্ব নিশ্চিতকরণ" শীর্ষক ২ দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে। সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগ এবং  ডয়চে ভেলে এর যৌথ প্রযোজনায় পালিত হচ্ছে এই কনফারেন্স। 

সাংবাদিকতা, গণমাধ্যম এবং  যোগাযোগ বিভাগের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিশেষজ্ঞ, আঞ্চলিক পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং সাংবাদিকতা বিভাগের শিক্ষকেরা সমবেত হওয়ার মধ্য দিয়ে ড্যাফোডিল স্মার্ট সিটি, বিরুলিয়ায় পূর্ণ উদ্দোমে চলছে সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স ২০২৩। 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লিজা শারমিনের উষ্ণ অভ্যর্থনা জানানোর মধ্য দিয়ে ২৮-ই অক্টোবর শুরু হয় উদ্বোধনী অধিবেশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান ফেডারেল মিনিস্ট্রি অব ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের প্রতিনিধি উতে একার্টজ। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, “আমরা জানি, বাকস্বাধীনতার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ বিগত বছরগুলোতে খুবই নিচের অবস্থানে রয়েছে এবং এটি শেষ পর্যন্ত দেশের সামগ্রিক অগ্রগতিতে বাধা সৃষ্টি করবে বলে আমি মনে করি। প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সময় এসেছে, এবং  সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং কনফারেন্স ২০২৩ এই  ক্ষেত্রে একটি মাইলফলক হবে।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম. লুৎফর রহমান। তিনি বলেন, “আমরা প্রতি বছর অসংখ্য সম্মেলন, কর্মশালার আয়োজন করি  যা আমাদের ছাত্র ও পেশাজীবীদের সমৃদ্ধ করে। আমরা নিশ্চিত করব যে ৮ম সিজেন বাংলাদেশ নেটওয়ার্কিং সম্মেলন সবচেয়ে সফল হবে।" এছাড়াও ডিডব্লিউ একাডেমির পক্ষ থেকে বাংলাদেশ বিষয়ক প্রকল্প পরিচালক প্রিয়া এসেলবর্ন উক্ত সম্মেলনে বক্তব্য রাখেন।  

অধিবেশনে “স্থানীয় এবং আঞ্চলিক গণমাধ্যম: প্রতিকূল সময়ে টিকে থাকা” শীর্ষক বক্তৃতায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক শাহেদ মোহাম্মদ আলী। এছাড়াও “স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার দৃশ্যপট বোঝা” এবং অংশীজনদের নিয়ে “বাংলাদেশী আঞ্চলিক গণমাধ্যমের জন্য উদ্ভাবনী জীবিকার মানদন্ড অন্বেষণ” শীর্ষক দুটি পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। একইসাথে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গল্প বলার কৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। ২৯ অক্টোবর  "গুণমান সাংবাদিকতা ও রাজস্ব: সাংবাদিকতা শিক্ষা এবং পেশাদারিত্বে ভবিষ্যতের সাংবাদিকদের জড়িত করা" বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে যার মাধ্যমে দু'দিনের অধিবেশনে আলোচিত বিষয়গুলির সমাধান বের করার চেষ্টা করা হবে।
  
এই সম্মেলনের আহবায়ক এর দায়িত্ব পালন করছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগ এর সহযোগী অধ্যাপক ড. মোঃ আব্দুল কাবিল খান, সহ- আহবায়ক এর দায়িত্ব পালন করছেন সহকারী অধ্যাপক ও সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগের  প্রধান আফতাব হোসেন এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, গণমাধ্যম ও যোগাযোগ বিভাগের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. গোলাম রহমান।
 
সম্মেলনের সমাপনী অধিবেশনে "ডিআইইউ ২০২৩ ঘোষণা: একটি টেকসই ভবিষ্যতের জন্য স্থানীয় এবং আঞ্চলিক মিডিয়ার অগ্রগতি" শীর্ষক একটি খসড়া নীতিমালা উপস্থাপন করা হবে। সম্মেলনে দেশের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যম প্রতিষ্ঠানের  প্রায় ৭০ জন প্রতিনিধি যোগদান করেছেন।