দুবাই এডুকেশন ফোরাম শুরু

‘সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষার নতুন গন্তব্য হবে বাংলাদেশ’

দুবাই এডুকেশন ফোরামে বক্তব্য রাখছেন আইইউএস বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল এম ফরিদ হাবিব (অবঃ)
দুবাই এডুকেশন ফোরামে বক্তব্য রাখছেন আইইউএস বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল এম ফরিদ হাবিব (অবঃ)  © সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ক্রাউন প্লাজায় দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে ‘বাংলাদেশ এডুকেশন ফোরাম-২০২৩’। আজ শনিবার (১৪ অক্টোবর) দুই দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধন হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধনী দিনে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ স্কলার্সের (আইইউএস) বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল এম ফরিদ হাবিব (অবঃ) বক্তব্য রাখেন।

তিনি তাঁর বক্তব্যে আন্তর্জাতিক শিক্ষার মানের সঙ্গে তাল মিলিয়ে কিভাবে বাংলাদেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নেয়া যায় ও এদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আরও বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর বিষয়ের উপর গুরুত্বারোপ ও জোর তাগিদ দেন। এসময় বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টির সদস্য আব্দুল হাসিব সিদ্দিকও এ সময় উপস্থিত ছিলেন। 

জানা গেছে, আমিরাতভিত্তিক ২৫ হাজার প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী এবং ১০ লাখের বেশি বিদেশি ছাত্র-ছাত্রীকে দেশের ১৬৩টি বিশ্ববিদ্যালয় ও ১১৫টি মেডিক্যাল কলেজে ভর্তিতে আকর্ষণ ও উদ্বুদ্ধ করতে এবং দেশে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষার বিষয়টি তুলে ধরতে দুই দিনব্যাপী এই ফোরাম এর আয়োজন করা হয়েছে, যা আগামীকাল রবিবার (১৫ অক্টোবর) পর্যন্ত চলবে।

২০২২ সালে প্রথমবারের মতো এডুকেশন ফোরাম (রোড শো) অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানে দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। 

দুই দিনব্যাপী আয়োজিত এ প্রদর্শনীর প্রথম দিনে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার্স, ব্র্যাক, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনলজি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস অব বাংলাদেশ, ড্যাফোডিল ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইস্টার্ন ভার্সিটি, শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটিসহ বাংলাদেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশ নেয়। 

দুবাই স্থানীয় সময় সকাল ৯টায় উদ্বোধনী ভাষণের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে অন্যান্য আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার্সের ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল এম ফরিদ হাবিব (অবঃ) তার মূল্যবান বক্তব্য প্রদান করেন। 

উদ্যোক্তারা জানান, সংযুক্ত আরব আমিরাতে ৬৩৯টি পাবলিক, ৫৮০টি প্রাইভেট স্কুলে মোট ২৫ হাজার অনাবাসিক বাংলাদেশি (এনআরবি) শিক্ষার্থী এবং ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী রয়েছে। এবারের আয়োজনে শিক্ষার্থী-শিক্ষকদের পাশাপাশি অভিভাবকরাও অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। ফোরাম আয়োজনে সহযোগিতা করছে অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ (এপিইউবি)।  

বাংলাদেশ এডুকেশন ফোরাম-২০২৩ এর আয়োজক প্যান এশিয়ান মিডিয়া অ্যান্ড অর্গানাইজার জানিয়েছে, অপেক্ষাকৃত কম খরচে উচ্চমানের শিক্ষার জন্য বাংলাদেশ উদীয়মান দেশ হিসেবে পরিচিত হয়ে উঠছে। দেশে ১৬৩টি বিশ্ববিদ্যালয় এবং ১১৫টি মেডিক্যাল কলেজ আছে, যেখানে ৪৬ লাখ বাংলাদেশি শিক্ষার্থীর পাশাপাশি ১৪ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ এবং বিশেষায়িত প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সাশ্রয়ী মূল্যে উচ্চ শিক্ষা দিচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত প্রতিষ্ঠান থেকে চার বছর মেয়াদী অনার্স (সম্মান) ডিগ্রি পেতে একজন আন্তর্জাতিক শিক্ষার্থীর সেমিস্টার প্রতি সর্বনিম্ন ৫০০ মার্কিন ডলার খরচ হবে। অর্থাৎ চার বছরের কোর্সে ৬ হাজার থেকে ৮ হাজার মার্কিন ডলার খরচ হবে। আবার ৩৫ হাজার থেকে ৪০ হাজার ডলারে পাঁচ বছর মেয়াদী এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করা যাবে, যা বর্তমান আন্তর্জাতিক মানের এমবিবিএস ডিগ্রিগুলোর মধ্যে সবচেয়ে সাশ্রয়ী।  

মূলতঃ সংযুক্ত আরব আমিরাতের স্কুল-কলেজের শিক্ষার্থী-শিক্ষক, শিক্ষাবিদ, শিক্ষা পরামর্শদাতাদের বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো এবং মেডিক্যাল কলেজগুলোর কাছাকাছি নিয়ে আসার লক্ষ্যে আয়োজন করা হয়েছে এই প্রদর্শনীর। 

দুবাইভিত্তিক মার্কেটিং, ইভেন্ট ম্যানেজমেন্ট, পাবলিক রিলেশনস ও মিডিয়া সংস্থাগুলোর জোট প্যান এশিয়ান গ্রুপ এবং ঢাকাভিত্তিক ফিজিক্যাল ও ডিজিটাল ইভেন্ট ম্যানেজমেন্ট ও মার্কেটিং পরামর্শ সংস্থা স্পাইরাল ওয়ার্ল্ডের যৌথ উদ্যোগে বাংলাদেশ শিক্ষা ফোরাম আয়োজিত হচ্ছে। এই অনুষ্ঠানে টাইটেল স্পন্সর হল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ