উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তনে শিক্ষামন্ত্রী

প্রাতিষ্ঠানিক শিক্ষা কাঠামোয় আবদ্ধ থাকায় চাকরির বাজারে পিছিয়ে গ্র্যাজুয়েটরা

উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তনে বক্তব্যে রাখছেন শিক্ষামন্ত্রী
উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তনে বক্তব্যে রাখছেন শিক্ষামন্ত্রী   © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষা কাঠামোয় আবদ্ধ থাকার কারণে চাকরির বাজারে পিছিয়ে পড়ছে। তিনি মনে করেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি যোগাযোগ দক্ষতা, নেতৃত্ব গুণাবলীসম্পন্ন এবং সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। তাহলে কর্মক্ষেত্রে শিক্ষার্থীরা আরও এগিয়ে যাবেন। আজ মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি উত্তরা ইউনিভার্সিটির অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকার শিক্ষাব্যবস্থাকে সর্বোচ্চ উন্নত করার জন্য কাজ করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে ভুমিকা রাখতে শিক্ষার্থীদের দক্ষ করে গড়তে উদ্যোগ নিয়েছে সরকার। সেজন্য শিক্ষায় পরিবর্তন আনা হয়েছে। শিক্ষার পরিবর্তনের এসব সুফল পেতে আরও অপেক্ষা করতে হবে বলেও জানান তিনি। 

ডা. দীপু মনি বলেন, শিক্ষার গুণগত মান বাড়াতে সরকার প্রশিক্ষণ, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক অবকাঠামো উন্নয়ন এবং  দক্ষতা উন্নয়নে সরকার কাজ করছে। এছাড়াও জাতীয় যোগ্যতা কাঠামো গঠন, অ্যাক্রেডিয়েশনসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। 

আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব ধরনের পরিবর্তনে তার মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাতে এদেশে শিক্ষার বড়ো উদ্যোগ গৃহীত হয়। তিনি ড. কুদরত এ খুদা কমিশন করেন। কিন্তু, দূর্ভাগ্য তিনি তা শেষ করতে পারননি। তা শেষ করতে পারলে বাংলাদেশ আরও এগিয়ে যেত বলেও মনে করেন শিক্ষামন্ত্রী।

নতুন শিক্ষাক্রম নিয়ে মন্ত্রী বলেন, এখানে মূল্যায়ন ব্যবস্থা রাখা হয়েছে। যাতে শিক্ষার্থীদের হাতে কলমে শেখানো হচ্ছে। এতে শিক্ষক শিক্ষার্থীদের সবার অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। শিক্ষার্থীরা সরাসরি শিখে তা কাজে লাগাতে পারবে, এমন ব্যবস্থা রাখা হয়েছে নতুন শিক্ষাক্রমে। নতুন শিক্ষাক্রম আমাদের প্রচলিত শিক্ষা কাঠামোর আমূল পরিবর্তন আনবে। 

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শুধু ব্যবসার দিকে দেখলেই হবে না। পড়াশোনা এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নেও কাজ করতে হবে। বিশ্ববিদ্যালয় জ্ঞান উৎপাদন করার পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে প্রাতিষ্ঠানিক উদ্যোগে কাজ করে। এছাড়াও গবেষণায় গুরুত্বপূর্ণ ভুমিকাও থাকে বিশ্ববিদ্যালয়ের; সেজন্য সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি। 

অনুষ্ঠানে উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা বলেন, শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করে জীবনের নতুন অধ্যায়ে প্রবেশ করেছে। আমি আশা করছি, তারা আগামীতে সমাজ, রাষ্ট্র ও মানুষের কল্যানে কাজ করবেন; নিজেকে উজাড় করবেন। এছাড়াও আগামীদিনে উত্তরা ইউনিভার্সিটির সব সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য উত্তরা ইউনিভার্সিটির বাংলা বিভাগের শিক্ষার্রী মেহেদী হাসান, বিবিএর শিক্ষার্থী তাসলিমা আক্তারকে স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


সর্বশেষ সংবাদ