১১ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৭

বাংলাদেশে পর্যটনের সম্ভাবনাকে বিশ্বে ছড়িয়ে দিতে হবে: ড. সৈয়দ রাগীব আলী

অনুষ্ঠানে অতিথিবৃন্দ  © টিডিসি ফোটো

লিডিং ইউনিভার্সিটি ট্যুরিস্ট ক্লাবের আয়োজনে রাইটিং প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ‍্যালারি-১ এ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের অনলাইনে ট‍্যুরিজম এর উপর প্রতিযোগির পছন্দের বিষয়সহ Women's Empowerment and Tourism, Digitalization in tourism, Emerging tourism trends, Effects of ecotourism in Bangladesh বিষয়ের উপর নিজের লেখা প্রবন্ধ প্রতিযোগিতার  পুরস্কার প্রদান করা হয়।

দ্বিতীয় সিজনের এই প্রবন্ধ প্রতিযোগিতায় জমাকৃত ৫০টি প্রবন্ধ যাচাই বাছাই করে ২০টি প্রবন্ধ বিচারক প‍্যানেলে পাঠানো হয় এবং সেখান থেকে ৬টি লেখাকে নির্বাচিত করে পুরস্কার প্রদান করা হয়েছে।

রাইটিং প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বিজয়ী লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী শাম্মী সুলতানা ববি এবং তাকে ৬০০০ টাকার প্রাইজ মানি প্রদান করা হয়, দ্বিতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফায়েজ মোহাম্মদ এবং প্রাইজ মানি ৩০০০ টাকা, তৃতীয় লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থী প্রজ্ঞা দাস এবং তাকে প্রাইজ মানি ২০০০ টাকা প্রদান করা হয়। কলেজ পর্যায়ে বিজয়ী ঢাকার মোহাম্মদপুর সরকারি কলেজের শিক্ষার্থী মাইনুল ইসলাম রাব্বি এবং তাকে ৪০০০ টাকার প্রাইজ মানি প্রদান করা হয়, দ্বিতীয় সিলেটের ইউনিভার্সেল কলেজের শিক্ষার্থী মো. সাজেদুল রহমান এবং প্রাইজ মানি ৩০০০ টাকা, তৃতীয় জালালাবাদ কলেজ, সিলেট এর শিক্ষার্থী নাফিছাতুস সাদিয়া এবং তাকে প্রাইজ মানি ২০০০ টাকা প্রদান করা হয়। এই প্রতিযোগিতায় টাইটেল স্পনসর ছিল Edvise Education Services এবং পাওয়ার্ড স্পন্সর Global Doorway Consultant।

লিডিং ইউনিভার্সিটি ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত  লিডিং  ইউনিভার্সিটির ট্যুরিস্ট ক্লাব (এলইউটিসি) ১৬ মেপর্যটন বিষয়ক এ লেখা আহবান অনলাইনে উন্মুচন করেছিল। “Edvise presents LUTC Writing Competition 2023 Season 2 powered by Global Doorway Consultant” শীর্ষক মাসব‍্যাপী প্রতিযোগিতায় নির্বাচিত প্রবন্ধ ইউনিভার্সিটি ট্যুরিস্ট ক্লাবের আগত ট্রাভেল ম্যাগাজিন ‘Tourism Buzz' এর ২য় ভলিউমে পাবলিশ করা হবে।

‘বাংলাদেশে পর্যটনের সম্ভাবনাকে বিশ্বে ছড়িয়ে দিতে’ হবে উল্লেখ করে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, এ ধরনের প্রতিযোগিতায় শিক্ষার্থীদের বাংলাদেশসহ বিশ্ব পর্যটন বিষয়ে অনেক কিছু শিখার আছে যা ক‍্যারিয়ার গঠনে গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন এদেশে পর্যটন শিল্প উন্নয়নের অনেক সুযোগ রয়েছে এবং উন্নয়নশীল দেশ হিসেবে এ শিল্পের উন্নয়ন হচ্ছে এবং ভবিষ্যতে আরও হবে।

সন্মানিত অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, যেকোনো বিষয়ে প্রবন্ধ লেখায় শিক্ষার্থীরা তাদের চিন্তাভাবনা প্রকাশ করে এবং এতে তাদের একাডেমিক রাইটিং স্কীলও বৃদ্ধি পায়। তিনি লিডিং ইউনিভার্সিটির ট‍্যুরিস্ট ক্লাবকে এধরনের একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার চেয়ে অংশগ্রহণ করা গুরুত্বপূর্ণ।

এতে আরও বক্তব্য প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস-চেয়ারম‍্যান সৈয়দ আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক, ব‍্যবসায় প্রশাসন  বিভাগের  প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম এবং অ‍্যাডভাইস এডুকেশন সার্ভিসের প্রতিনিধি ফয়সাল আহমেদ।

লিডিং ইউনিভার্সিটির ট‍্যুরিজম এন্ড হসপিটালিটি ম‍্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান  মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এলইউ ট‍্যুরিস্ট ক্লাবের উপদেষ্টা মো. আব্দুল হালিম। প্রতিযোগিতার বিচারক ছিলেন লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মিসেস রুমপা শারমিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি শিক্ষক তাসনিয়া মিজান চৌধুরী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাকিত মল্লিক।

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী রাকেশ রাহুল বাহাদুর এবং আয়েশা হোসেন ঝুমার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ছাত্রকল‍্যাণ উপদেষ্টা প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা এবং বিজয়ী শিক্ষার্থীসহ লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীবৃন্দ।