০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৩৩

লিডিং ইউনিভার্সিটি ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধন

  © সংগৃহীত

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড অ্যাসোসিয়েশন (এলইউমুনা) কর্তৃক আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী। 

এতে সন্মানিত  অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং বিশেষ অতিথি হিসেবে  ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর উপদেষ্টা মানফাত জাবিন হক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, এ সম্মেলন জাতিসংঘ  সম্মেলনের একটি অনুরুপ অনুশীলন যার মাধ্যমে একজন শিক্ষার্থী গবেষণা, বিতর্ক উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয়ে শিক্ষা লাভ করতে পারবে। এর মধ্য দিয়ে সমাজে তৈরী হবে দক্ষ নেতৃত্ব। তিনি এ সম্মেলন আয়াজন করার জন্য এলইউমুনাকে ধন্যবাদ জানান এবং প্রতিযোগিরা তাদের সর্বোচ চেষ্টা দিয়ে নিজেদের দক্ষতার প্রমান দিবে এ আশাবাদ ব্যক্ত করেন।

তিনি অন‍্যান‍্য দেশের ডেলিগেটসদের ধন্যবাদ জানান এবং  লিডিং ইউনিভার্সিটিতে এধরনের অনুষ্ঠান আয়োজন চলমান থাকবে বলে আশাবাদ ব‍্যক্ত করেন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, মানসম্পন্ন আন্তর্জাতিক ছায়া সম্মেলনে অংশগ্রহণের ফলে প্রতিযোগিদের মধ্যে যে নেতৃত্বের জ্ঞান অর্জিত হবে তার মাধ্যমে দেশ উপকৃত হবে।
এটা খুবই সম্মানের এবং বিভিন্ন দেশের তরুণদের একসাথে কাজ করার সুযোগ। এবারের সম্মেলনে তিনটি নতুন কমিটির যাত্রা শুরু হবে। এলইউমুনা তরুণ শিক্ষার্থীদর জন্য একটি প্ল্যাটফর্ম তৈরী করে দিচ্ছে যার মাধ‍্যমে কিছু সমাধান একটি শান্তিপূর্ণ এবং সবার অংশগ্রহণমুলক একটি সমাজব্যবস্থায় সহায়তা করবে বলে তিনি প্রত্যাশা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং  ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাই তিনি বলেন, এটা শুধু একটা সম্মেলন নয় এটা একটি ডেমোক্রেসির সেলেব্রেশন, এতে বিশ্বের বিভিন্ন বিষয়ে সচেতনতা এবং জটিল বিষয়ক সহজ সমাধান আসবে। এতে শিক্ষার্থীদের যোগাযোগ এবং নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি পাবে এবং দায়িত্বের সাথে টিম ওয়ার্ক করার শিক্ষা নেয়ার সুযোগ তৈরি হবে। এ ধরনের একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের আয়াজন করার জন্য এলইউমুনা এবং অংশগ্রহণকারী প্রত্যেক ডেলিগেট্স এবং অতিথিবৃন্দকে তিনি ধন্যবাদ জানান। 

সভাপতির বক্তব্যে লিডিং  ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর উপদেষ্টা মানফাত জাবিন হক
বলেন, এলইউমুনা গত ২০১৬ সাল থেকে অত্যন্ত সাফল্যের সাথে সম্মেলন সম্মন্ন করেছে এবং দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন হিসেবে এবারের এ সম্মেলন  আরও ব্যাপক পরিসরে সম্মন্ন হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং  ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর প্রেসিডেন্ট তালহা মোহাম্মদ হোসাইন।

লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী এবং এলইউমোনা'র কার্যকরি সদস্য ফাইজা চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে লিডিং  ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর আমন্ত্রিত দেশ এবং দেশের বাইরে থেকে আগত অতিথিবৃন্দ এবং লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।