০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৮

ইউআইইউতে বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের কর্মশালা

  © টিডিসি ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের (আইসিবিবিডিবি) একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৬টা পর্যন্ত ইউআইইউ ক্যাম্পাসে এটি অনুষ্ঠিত হয়। কর্মশালাটি ইউআইইউ’র সিএসই ডিপার্টমেন্ট আয়োজন করে। কর্মশালাটির উদ্দেশ্য তরুণ গবেষকদের গবেষণা দক্ষতা, জ্ঞান ও পেশাদারিত্ব দক্ষতা বৃদ্ধিকে উৎসাহিত করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউআইইউর উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের জেনারেল চেয়ার অধ্যাপক ড. এ.কে.এম. মুজাহিদুল ইসলাম।

এছাড়াও বক্তব্য রাখেন সম্মেলনের জেনারেল কো-চেয়ার এবং ইউআইইউ সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. শাহরিয়ার রহমান। প্রযুক্তিগত বিষয় তুলে ধরেন সম্মেলনের টিপিসি চেয়ার এবং ইউআইইউ’র সহকারী অধ্যাপক জনাব মাহতাব উদ্দিন। সিএসই ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাদ্দাম হোসেন অর্গানাইজিং চেয়ার এবং লেকচারার মোঃ তাে  সাবরিন স্বর্ণা যথাক্রমে টিপিসি কো-চেয়ার ও সেক্রেটারিয়েট হিসেবে কর্মশালার দায়িত্ব পালন করেন। এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্ট্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নই একটি জাতির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী বাংলাদেশে রূপান্তর করতে বাংলাদেশের মতো দেশ প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া। ডিজিটাল বাংলাদেশের চারটি স্তম্ভ ও বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা অর্জনে গবেষণায় কাজ করা।

সম্মেলন কর্মশালায় সিএমটি সিস্টেমের মাধ্যমে গবেষণাপত্র জমা দেওয়া হয়। প্রতিটি গবেষণাপত্র কয়েক জনের বিশেষজ্ঞ পর্যালোচকদের দ্বারা পর্যালোচনার শেষে ৩৩টি গবেষণাপত্র থেকে ৬টি প্রযুক্তিগত সেশনে উপস্থাপনের জন্য নির্বাচিত হয় এবং এর মধ্যে থেকে ৩টি গবেষণাপত্র সেরা গবেষণা অ্যাওয়ার্ড পাই। এছাড়াও কর্মশালায় টেকনিক্যাল সেশনসহ ১টি কীনোট টক এবং ৩টি ইনভাইটেড টক ছিল।