৩০ জুলাই ২০২৩, ১৮:০৯

বিইউবিটিতে হতে যাচ্ছে ‘আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতা’

আইসিপিসি ও বিইউবিটি  © টিডিসি ছবি

প্রোগ্রামিংয়ের অলিম্পিয়াড খ্যাত ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) এশিয়াধীন ঢাকা অঞ্চল পর্ব আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি)। আসরের প্রাথমিক রাউন্ড আগামী ৩০ সেপ্টেম্বর অনলাইনে এবং চূড়ান্ত প্রতিযোগিতা ৩ ও ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। এই প্রতিযোগিতার সার্বিক তত্ত্বাবধানে রয়েছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ।

আজ রবিবার (৩০ জুলাই) বিইউবিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. সাইফুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবারের আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক প্রতিযোগিতায় প্রাথমিক রাউন্ডে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৮০০টি টিম অংশ নেবে বলে আশা করছি। অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার ভিত্তিতে পরবর্তীতে ১৭৫টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের টিমকে চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হবে।

তিনি আরও বলেন, এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল আগামী বছর ২০২৪ সালে আইসিপিসির মূলপর্বে দেশের হয়ে সরাসরি লড়ার করার সুযোগ পাবে। তাছাড়া চূড়ান্ত প্রতিযোগিতার টপ-২০ দল অন্য একটি প্রতিযোগিতায় অংশ নিয়েও আইসিপিসির মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে।

জানা যায়, বিশ্বখ্যাত এই প্রতিযোগিতায় প্রাথমিকভাবে পর্বের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী মঙ্গলবার থেকে (১ আগস্ট) থেকে শুরু হবে। চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। প্রোগ্রামিংয়ে অংশগ্রহণে ইচ্ছুকরা ৪০০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। আগামী ৩ ও ৪ নভেম্বর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বের রেজিস্ট্রেশন ফি ৭ হাজার ৫০০ টাকা। এই প্রতিযোগিতায় সহায়ক প্রতিষ্ঠান হিসেবে থাকছে ডিজিটাল বাংলাদেশ, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

বিশ্বের প্রাচীনতম, বৃহত্তম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি)। বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছর এ প্রতিযোগিতা আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন। যাতে প্রতি দলে তিনজন শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে বাস্তবভিত্তিক সমস্যা সমাধানের জন্য কাজ করে।