জনস্বাস্থ্যে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব নিয়ে এআইইউবিতে সেমিনার

  © টিডিসি ছবি

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এর শিক্ষার্থীদের জন্য "ইমপরটেন্স অব মেন্টাল হেলথ ইন পাবলিক হেলথ" শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এআইইউবির পাবলিক হেলথ বিভাগ, উইভলভ, নিহেলথ এবং ডাউন সিনড্রোম সোসাইটি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে গত বুধবার এআইইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এই সেমিনার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এআইইউবি-এর বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সদস্য ও উইভলভ-এর চেয়ারম্যান মিসেস নাদিয়া আনোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এআইইউবি কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের সাথে সম্পৃক্ত বিষয়গুলি যেমন মন এবং মানসিক স্বাস্থ্য, পরীক্ষার ভয়  এবং লার্নিং ডিসেবিলিটিস সহ বিভিন্ন সমস্যাগুলো নিয়ে আলোচনা করেন নিহেলথ এর মনোরোগ বিশেষজ্ঞ এবং ব্যবস্থাপনা পরিচালক ডা. তানজির রশিদ সরন, উইভলভ-এর ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মিসেস রিফাত শারমিন এবং ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর চেয়ারম্যান জনাব সরদার এ রাজ্জাক। এআইইউবি-এর পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. মুহাম্মদ ওয়াসিফ আলম মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের সাথে যুক্ত জনস্বাস্থ্যের অন্যান্য ক্ষেত্রগুলিতে কাজ করার জন্য পাবলিক হেলথ অধ্যয়নের গুরুত্ব সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি মিসেস নাদিয়া আনোয়ার তার বক্তব্যে বলেন, বর্তমানে কর্মক্ষেত্রের কর্মক্ষমতা এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যের সুস্থতা বজায় রাখার জন্য সচেতনতার উপর মনোযোগ দেয়া খুবই জরুরি।

তিনি আরও উল্লেখ করেন, খুব কম সংস্থাই তাদের কর্মকর্তাদের মানসিক স্বাস্থ্যের সুস্থতা সম্পর্কে উদ্বিগ্ন। এআইইউবি ছাত্র, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাদের মানসিক স্বাস্থ্যের সুস্থতার উপর গুরুত্ব দিচ্ছে। এআইইউবি-এর পাবলিক হেলথ  বিভাগ মানসিক স্বাস্থ্যের সুস্থতা ক্ষেত্রেও কাজ করছে যা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত গবেষণা কার্যক্রমের ক্ষেত্রে অনেক বিশ্ববিদ্যালয় থেকে এগিয়ে।

প্রফেসর ড. তাজুল ইসলাম সম্মানিত প্রধান অতিথি এবং বিশেষ অতিথিদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে তার সমাপনী বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে এআইইউবির রেজিস্ট্রার, ডিন, শিক্ষক-শিক্ষিকা ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ