১৬ মে ২০২৩, ১৮:৫১

ইউআইটিএসে ৭ম জাতিসংঘ বৈশ্বিক সড়ক নিরাপত্তা সপ্তাহ পালন

  © টিডিসি ফটো

৭ম জাতিসংঘ বৈশ্বিক সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ উদযাপন করেছে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)। দুই দিনব্যাপী আয়োজিত এ নিরাপত্তা সপ্তাহের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ।

এ উপলক্ষে আজ মঙ্গলবার (১৬ মে) উদ্বোধনী দিনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সড়ক নিরাপত্তা বিষয়ে দিনব্যাপী নানাবিদ কর্মসূচি পালন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি মতবিনিময় সভা এবং প্রাথমিক চিকিৎসা ও সিপিআর বিষয়ের উপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান ইত্যাদি। 

এ বছর জাতিসংঘ বৈশ্বিক সড়ক নিরাপত্তা সপ্তাহের মূল প্রতিপাদ্য হচ্ছে টেকসই যাতায়াত (Sustainable Mobility), বিশেষ করে, পায়ে হাঁটা পথ, সাইক্লিং এবং গণপরিবহনের ব্যবহার বৃদ্ধিতে সরকার কর্তৃক পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা নীতি-নির্ধারকসহ সকলের সামনে তুলে ধরা।  

ইউআইটিএস-এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মাজহারুল হক। এছাড়াও সভায় সড়ক নিরাপত্তা সংক্রান্ত সম-সাময়িক বিষয় এবং জাতিসংঘ বৈশ্বিক সড়ক নিরাপত্তা সপ্তাহ ২০২৩-এর প্রতিপাদ্য বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন টিএমপিটিআই-এর অতিরিক্ত নির্বাহী পরিচালক ও আপডেটিং আরএসটিপি প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মোঃ রবিউল আলম। মত বিনিময় সভায় সড়ক নিরাপত্তা এবং জাতিসংঘ বৈশ্বিক সড়ক নিরাপত্তা সপ্তাহ উদযাপনের প্রয়োজনীয়তা তুলে ধরে বক্তব্য রাখেন সিআইপিআরবি-এর নির্বাহী পরিচালক জনাব অধ্যাপক ডাঃ একেএম ফজলুর রহমান।

এসময় সিআইপিআরবি-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন রোড সেইফটি প্রকল্পের ম্যানেজার জনাব কাজী বোরহান উদ্দিন, হেলথ সিস্টেম রিসার্চ ডিভিশনের গবেষণা সহযোগী ডাঃ সামিদ সিদ্দিকী, ডেপুটি ম্যানেজার (ট্রেনিং) জনাব মোহাম্মদ আমিরুল ইসলাম এবং জনাব মোহাম্মদ সেলিম মিয়া। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে সভায় উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো. মোফাজ্জল হোসেন, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান জনাব আল ইমতিয়াজ, সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো. আনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ বিষয়ক উপদেষ্টা ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. তারিকুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা জনাব মো. ওমর ফারুক-সহ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

সভা শেষে, বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত একটি ব্যাচকে প্রাথমিক চিকিৎসা ও সিপিআর বিষয়ের উপর হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রাথমিক চিকিৎসা ও সিপিআর প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সকল উপকরণ ব্যবহার করে প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে প্রতিটি বিষয় শিখানো হয় এবং প্রশিক্ষণ চলাকালীণ সকল প্রশিক্ষণার্থীকে ব্যবহারিক সেশনে সক্রিয়ভাবে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। প্রশিক্ষণটি পরিচালনা করেন সিআইপিআরবি-এর প্রাথমিক চিকিৎসা ও সিপিআর বিষয়ের মাস্টার ট্রেইনার, ডেপুটি ম্যানেজার (ট্রেনিং) জনাব মোহাম্মদ সেলিম মিয়া এবং ডেপুটি ম্যানেজার (ট্রেনিং) জনাব মোহাম্মদ আমিরুল ইসলাম। প্রশিক্ষণ শেষে সকল প্রশিক্ষণার্থীকে ‘প্রাথমিক চিকিৎসা সেবা প্রশিক্ষণ সহায়িকা’ প্রদান করা হয়।