এআইইউবির ভর্তি আবেদন শেষ ১৫ মে, পরীক্ষা ১৮ মে

এআইইউবির ভর্তি আবেদন শেষ ১৫ মে
এআইইউবির ভর্তি আবেদন শেষ ১৫ মে  © সংগৃহীত

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। প্রতিষ্ঠানটি ৪টি ফ্যাকাল্টির অধীনে ২৯টি ডিপার্টমেন্ট নিয়ে কার্যক্রম পরিচালনা করে। এআইইউবির ৭টি ক্যাম্পাস রয়েছে। বিশ্ববিদ্যালয়টি ২০২৩ শিক্ষাবর্ষের ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন করা যাবে ১৫ মে পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ১৮ মে।

শিক্ষার্থীদের জন্য এআইইউবিতে ‘ডে’ ও ‘ইভিনিং’ দুটি শিফটে পড়াশোনার ব্যবস্থা রয়েছে। ডে শিফটে অনার্সের ক্লাস, মাস্টার্সের ক্লাস ‘ডে’ ও ‘ইভিনিং’ উভয় শিফটে নেয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রদান করা হয়।

এআইইউবিতে ভর্তির যোগ্যতা:

আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির যোগ্যতা
ইঞ্জিনিয়ারিং এর জন্য সর্বনিম্ন জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস হতে হয়। উচ্চ মাধ্যমিকে অবশ্যই গণিত থাকতে হয়। ‘ও’ লেভেলে এবং ‘এ’ লেভেলে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হয়।

‘ও’ লেভেলের পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেলের ২ টি বিষয়ের মধ্যে ‘ডি’ গ্রেড এর নিচে থাকতে পারবে না। সায়েন্স ও আর্কিটেকচারে ভর্তির ক্ষেত্রে ‘এ’ লেভেলে অবশ্যই গণিত থাকতে হয়। গণিতে ন্যূনতম বি গ্রেড সহ হাই স্কুল ডিপ্লোমা/ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিপ্লোমা থাকতে হয়।

আরও পড়ুন: নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়

উচ্চ মাধ্যমিকের ফল প্রত্যাশীদের এসএসসির সিজিপিএ ৩.৫০ থাকতে হয়। বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন/ সায়েন্স/ আর্কিটেকচার এর জন্য ন্যূনতম জিপিএ ২.৭৫ সহ সর্বমোট জিপিএ ৬.০০ থাকতে হয়। সায়েন্স ও আর্কিটেকচার এর জন্য উচ্চ মাধ্যমিকে গণিত থাকতে হয়। ‘ও’ লেভেলে এবং ‘এ’ লেভেলে আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হয়।

‘ও’ লেভেলের পাঁচটি বিষয়ে এবং ‘এ’ লেভেলের ২টি বিষয়ের মধ্যে ‘ডি’ গ্রেড এর নিচে থাকতে পারবে না। সায়েন্স ও আর্কিটেকচারে ভর্তির ক্ষেত্রে ‘এ’ লেভেলে অবশ্যই গণিত থাকতে হয়। গণিতে ন্যূনতম বি গ্রেডসহ হাই স্কুল ডিপ্লোমা/ আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিপ্লোমা থাকতে হয়। উচ্চ মাধ্যমিকের ফল প্রত্যাশীদের এসএসসির সিজিপিএ ৩.০০ থাকতে হয়।

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তি নিচে

52a11633-da4b-4501-adcf-8cd86789a5ea


সর্বশেষ সংবাদ