০৫ মে ২০২৩, ০৮:৪৫

কর্মমুখী শিক্ষা নিতে হবে, প্রযুক্তি ব্যবহার শিখতে হবে: শিক্ষা উপমন্ত্রী

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল  © ফাইল ছবি

শিক্ষার্থীদের কর্মমুখী ও প্রযুক্তি শিক্ষায় গুরুত্বারুপ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. সাহাবুদ্দিনের প্রতিনিধি হিসেবে বুধবার (৩ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজি চিটাগাং (ইউএসটিসি) এর ৫ম সমাবর্তনে নওফেল এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বর্তমান প্রেক্ষাপটে গতানুগতিক গ্র্যাজুয়েশন এবং পোস্ট গ্র্যাজুয়েশন করে পড়াশোনা শেষ এটা ভাবলে হবে না, আপনাদেরকে লাইফলং লার্নিং মেন্টালিটি রাখতে হবে। কর্মমুখী শিক্ষা নিতে হবে, প্রযুক্তি ব্যবহার শিখতে হবে এবং ভাষাগত কমিউনিকেশনে দক্ষতা অর্জন করতে হবে।

‘‘তবেই আপনি নিজের জীবনে সফল হতে পারবেন এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের গড়ার লক্ষ্য বাস্তবায়ন করতে পারবেন।’’

আরও পড়ুন: কর্মমুখী শিক্ষা চালু উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে

নিজের অভিজ্ঞতা জানিয়ে নওফেল বলেন, আমি এমন অনেক সফল চাকরিজীবী এবং বড় উদ্যোগ থেকে দেখেছি যারা প্রযুক্তি নিয়ে পড়াশোনা করেনি কিন্তু ব্যক্তিগত উদ্যোগে প্রযুক্তি নিয়ে জ্ঞান অর্জন করার ফলে কর্মক্ষেত্রে সফল হয়ে উঠেছে। তাই আজকে আপনাদের উদ্দেশ্যে আমার একটি উপদেশ আপনারা প্রযুক্তি বিষয়ক দক্ষতা অর্জন করুন।

ইউএসটিসির এবারের সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন করেন এক হাজার ৫৬৫ জন শিক্ষার্থী এবং মোট ৮৪ জন গ্রাজুয়েটকে স্বর্ণপদক দেওয়া হয়েছে।

সমাবর্তনে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে সম্মানিত সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেইন এবং অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। উপস্থিতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম প্রমুখ।