০৩ মে ২০২৩, ২৩:৫৮

অনার্স-মাস্টার্স করে পড়াশোনা শেষ– এমনটা ভাবলে হবে না

  © সংগৃহীত

গতানুগতিক গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন করে পড়াশোনা শেষ– এখন এমনটা ভাবলে হবে না। ভবিষ্যতের চাকরির বাজারের জন্য প্রস্তুতি নিতে হলে প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি চিটাগাং (ইউএসটিসি) এর পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী বলেন, গতানুগতিক গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন করে পড়াশোনা শেষ– এখন এমনটা ভাবলে হবে না। লাইফ লং লার্নিং মেন্টালিটি রাখতে হবে। কর্মমুখী শিক্ষা নিতে হবে; প্রযুক্তির ব্যবহার শিখতে হবে এবং ভাষাগত কমিউনিকেশন দক্ষতা অর্জন করতে হবে। তবেই আপনি জীবনে সফল হতে পারবেন এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়ন করতে পারবেন।

তিনি আরও বলেন, আমি এমন অনেক সফল চাকরিজীবী এবং উদ্যোক্তা দেখেছি যারা প্রযুক্তি নিয়ে পড়াশোনা করেনি। কিন্তু ব্যক্তিগত উদ্যোগে প্রযুক্তি নিয়ে জ্ঞান অর্জন করার ফলে তারা তাদের কর্ম ক্ষেত্রে সফল হয়ে উঠেছে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটির (এমএমইউ) প্রেসিডেন্ট অধ্যাপক দাতো ড. মাজলিহাম মো. সুউদ। বক্তব্য দেন বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক মেজবাহউদ্দিন আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক সাজ্জাদ হোসেইন, ইউএসটিসির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ইউএসটিসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এআই ইসলাম, উপ-উপাচার্য নওশাদ আমিন ও রেজিস্ট্রার দিলীপ বড়ুয়া।

সমাবর্তনে আট হাজার ৯৭৫ জন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থী অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, নেপাল, ভারত, ভুটান, মালদ্বীপ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার শিক্ষার্থী রয়েছেন। সমার্বতনে ৮৪ শিক্ষার্থীকে চ্যান্সেলর গোল্ড মেডেল অ্যাওয়ার্ড, ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল অ্যাওয়ার্ড, জাতীয় অধ্যাপক ডা. নুরুল ইসলাম গোল্ড মেডেল অ্যাওয়ার্ড এবং ডিন’স মেডেল অ্যাওয়ার্ড দেওয়া হয়।