১৮ মার্চ ২০২৩, ০৮:৩৪

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল সায়েন্স কার্নিভাল অনুষ্ঠিত 

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ন্যাশনাল সায়েন্স কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর আফতাবনগরে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের আয়োজনে ১৫ ও ১৬ মার্চ দুইদিন ব্যাপী এ কার্নিভালের আয়োজন করা হয়৷ 

শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাকে আরো জাগ্রত করতে ও সৃজনশীল মেধার বিকাশ ঘটানোর লক্ষে সায়েন্স কার্নিভালটি চারটি (৪ টি) সেগমেন্টে ভাগ করা হয়। প্রজেক্ট প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, বায়োকেমিস্ট্রি অলিম্পিয়াড ও ম্যাথ অলিম্পিয়াড সেগমেন্টে দেশের ২৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ৭ টি কলেজের ২৫০ জনেরও অধিক শিক্ষার্থী অংশ নিয়েছেন। 

আরও পড়ুন: প্রক্টরিয়াল বডির গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার সহকারী প্রক্টরের

প্রজেক্ট প্রেজেন্টেশন সেগমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মেহেদী হাসান মুন্না ও আহমেদ জুলকার নাইন। পোস্টার প্রেজেন্টেশন সেগমেন্টে চ্যাম্পিয়ন হন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মোঃ শাউকিন আহমেদ ও মাহমুদুল হাসান। বায়োকেমিস্ট্রি অলিম্পিয়াড সেগমেন্টে চ্যাম্পিয়ন হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোঃ শাহরিয়ার রাফাত।

ম্যাথ অলিম্পিয়াড সেগমেন্টে বিশ্ববিদ্যালয় লেভেলে চ্যাম্পিয়ন হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপূর্ব রায় চৌধুরী ও কলেজ লেভেলে চ্যাম্পিয়ন হন সেন্ট জোসেফ কলেজের মোঃ ফাতাউর রহমান সামি। 

আয়োজন সম্পর্কে জানতে চাইলে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের প্রসিডেন্ট বলেন, প্রথমত ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সাইন্স ক্লাবে যুক্ত হওয়ার পর থেকেই আমার স্বপ্ন ছিল আমাদের ভার্সিটিতে একটা সাইন্স কার্নিভাল আয়োজন করার এবং গত বছর প্রসিডেন্ট হওয়ার পর থেকেই এই অনুষ্ঠানের প্ল্যানিং করা শুরু করি। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সায়েন্স কার্নিভাল ১.০ সফলভাবে শেষ করার পেছনে আমাদের সকল মেম্বার, ক্লাবের মডারেটর এবং অংশগ্রহণকারীদের অনেক অবদান রয়েছে। শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটাতে ও তাদের সুপ্ত প্রতিভাকে জাগ্রত করতে আমাদের এ আয়োজন। এসময় তিনি আরো বলেন, প্রথমবার হিসেবে আমাদের অনেক ভুলত্রুটি রয়েছে পরবর্তীতে আমরা আরো ভালো ভাবে এই অনুষ্ঠান আয়োজন করবো। 

সায়েন্স কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, কোষাধ্যক্ষ এয়ার কমডোর (অবঃ) ইশফাক এলাহী চৌধুরী ও সিসিসি এর প্রধান নাহিদ হাসান খান। 

অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের নিজস্ব তৈরী রোবট, ম্যাথ ও বায়োকেমিস্ট্রি অলিম্পিয়াডে বিভিন্ন সমীকরণ সমাধান এবং দেশের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য তাদের তৈরি পোস্টার ও প্রজেক্ট প্রেজেন্ট করেন। 

সবশেষে বিজয়ী শিক্ষার্থীদের পুরষ্কার বিতরণ করা হয়। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে আয়োজকদের পাশাপাশি উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, স্পেশাল গেস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ম্যাথমেটিক্স ডিপার্টমেন্টের প্রফেসর ড. রবীন্দ্র নাথ মন্ডল, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আকতার হোসেন, সিনিয়র লেকচারার রুপালী ঘোষসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, অনুষ্ঠানে আগত শিক্ষার্থী ও ক্লাবের সদস্যবৃন্দ।