সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং

জাবি-ঢাবি-চবিকে পেছনে ফেলে দেশসেরা বিশ্ববিদ্যালয় বিজিসি ট্রাস্ট

  © টিডিসি ফটো

এই বছরের (২০২৩) তালিকা প্রকাশ করেছে সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এবার ইউনিভার্সিটির ক্যাটাগরিতে বাংলাদেশের ৩৯টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। গত বছর এ সংখ্যা ছিল ৩৫টি। সে হিসাবে এ বছরের ৪টি শিক্ষাপ্রতিষ্ঠান র‍্যাংকিংয়ে বেড়েছে।

র‍্যাংকিংয়ে এই বছরও বিশ্বসেরা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডসহ সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং বাকি একটা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এই র‍্যাংকিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে আসছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২৩ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’-এ দেখা গেছে, বাংলাদেশের ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। যদিও গতবছরের র‌্যাংকিং এই বিশ্ববিদ্যালয়টি ওই তালিকায় স্থানও পায়নি।

গতবার (২০২২ সাল) র‌্যাংকিং সেরা ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সাউথইস্ট ইউনিভার্সিটি’। শীর্ষ দুই ও তিনে ছিল গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

এবার সব বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে সেরা হয়েছে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি। তাছাড়া শীর্ষ দুই ও তিনে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। র‌্যাংকিংয়ে চতুর্থ স্থানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং পঞ্চম স্থানে গতবারের দেশসেরা হওয়া সাউথইস্ট ইউনিভার্সিটি। এবার র‌্যাংকিংয়ে চার থেকে নেমে ছয়ে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

এবারের শীর্ষ দশে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে- সপ্তম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে ঢাকা মেডিকেল কলেজ, নবম স্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবং দশম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ