১৭ মার্চ ২০২৩, ১৫:২৯

জীবনে সফল হতে সৎ ও পরিশ্রমী হতে হবে: সংসদ সদস্য নদভী

  © সংগৃহীত

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেছেন, যুগে যুগে যুবকরা যেভাবে বিশ্বকে আলোকিত করেছে তেমনিভাবে আমাদের যুবকদেরও এই দেশ ও সমাজকে আলোকিত করতে হবে। যুগে যুগে মুসলিম যুবকরা জ্ঞান-বিজ্ঞান, অর্থনীতি, সমাজ, রাষ্ট্র সবকিছুতে অবদান রেখেছেন। আমাদের যুবকরাও তাদের মতো অবদান রাখতে না পারলে এই পৃথিবীতে আমরা হারিয়ে যাব। বর্তমানে যুবকরা পরিশ্রম করতে পারে না। সফল হতে হলে পরিশ্রমী হতে হবে। 

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র উদ্যোগে গত ১৪-১৬ মার্চ ৩ দিন ব্যাপী ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

কক্সবাজারের একটি অভিজাত হোটেলের হলরুমে এই ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করা হয়। আইআইইউসির বোর্ড অব ট্রাস্টিজ এর ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মুহাম্মদ এর সভাপতিত্বে উক্ত ৩ দিন ব্যাপী এই প্রোগ্রামে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনোয়ারুল আজিম আরিফ, প্রো-ভিসি প্রফেসর ড. মছরুরুল মাওলা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসির ট্রেজারার প্রফেসর ড. হুমায়ুন কবীর, ফিমেল অ্যাকাডেমিক জোনের চেয়ারম্যান ও বিওটি সদস্য মিসেস রিজিয়া রেজা চৌধুরী, বিওটি সদস্য ও ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার রশিদ আহমেদ চৌধুরী।

আরও পড়ুন: অস্থিরতা পাবলিক বিশ্ববিদ্যালয়ে, ইউজিসির চিঠি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে

অনুষ্ঠানে অংশ নিয়ে যুবকদের উদ্দেশ্যে শায়খ আহমাদুল্লাহ বলেন, মুসলিম জীবনের লক্ষ্য হওয়া উচিত আল্লাহর পরিপূর্ণ দাস হওয়া। আমরা যদি আল্লাহর কাছে নিজেদেরকে সপে দিতে পারি তাহলে সকল সমস্যার সমাধান হয়ে যাবে। বাংলাদেশে সফল মানুষের অভাব নেই কিন্তু সৎ মানুষের বড় অভাব। আমাদের সবার আগে সৎ হতে হবে।

৩ দিন ব্যাপী এই ট্রেনিং প্রোগ্রামে আলোচনা ছাড়াও ওয়ার্কশপ, নাশিদ পরিবেশন, মেধা কুইজ, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, দর্শনীয় স্থান পরিদর্শনসহ বিভিন্ন আয়োজন করা হয়। সমাপনী অধিবেশনে প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট বিতরণ এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। প্রোগ্রামে অংশগ্রহণকারী সকল অতিথি, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও উপহার তুলে দেয়া হয়। সমাপনী অধিবেশনে প্রধান অতিথি আইআইইউসির ভিসি প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ সবাইকে ধন্যবাদ জানান। 

প্রোগ্রামের সদস্য সচিব জনাব মোহাম্মদ মাহফুজুর রহমানের সঞ্চালনায় উক্ত প্রোগ্রামের প্রতিটি সেশন কুরআন তেলাওয়াত দিয়ে শুরু হয়। মোট ১০০ জন শিক্ষার্থীকে পদ্মা, মেঘনা, যমুনা ও কর্নফুলী নামে ৪ টি গ্রপে ভাগ করে ৬ টি অধিবেশনের মাধ্যমে প্রোগ্রাম সম্পন্ন করা হয়।

প্রোগ্রামের ১ম দিনে আলোচনা করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মূখ্য সচিব ড. মোহাম্মদ আব্দুল করিম; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার; আইআইইউসির এমডিপি প্রোগ্রামের ডিরেক্টর মুহাম্মদ আমীন নদভী।

ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামের দ্বিতীয় ও সমাপনী দিনে বিভিন্ন নির্ধারিত বিষয়ের ওপর আলোচনা করেন সংসদ সদস্য ও প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী , বিশিষ্ট দাঈ ইলাল্লাহ শায়খ আহমাদুল্লাহ; র‍্যাঙ্কস প্রোপার্টিজ লিমিটেডের সিইও তানভির শাহরিয়ার রিমন; সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের সাবেক সেক্রেটারি জেনারেল মুহাম্মদ মুখলেছুর রহমান, বিশিষ্ট শিক্ষাবীদ ও লেখক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।

ট্রেনিং প্রোগ্রামে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, আইআইইউসির রেজিস্ট্রার এ.এফ.এম আখতারুজ্জামান (কায়সার); ট্রান্সপোর্ট ডিভিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মাহী উদ্দিন; অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স ডিভিশনের পরিচালক প্রফেসর আফজাল আহমেদ; শরীয়াহ অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. শাকের আলম শওক এবং বর্তমান ডীন প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামিল মাদানী; দাওয়াহ বিভাগের সাবেক চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ আমিনুল হক; ইকোনোমিক অ্যান্ড ব্যাংকিং বিভাগের সাবেক চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক শরীফুল হক প্রমূখ।