১৫ মার্চ ২০২৩, ১৭:৩৮

সিসিএন বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি অধ্যাপক আলাউদ্দিন

অধ্যাপক ড. মো. আলাউদ্দিন  © ফাইল ছবি

কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত কমিউনিকেটিভ কম্পিউটিং ফর নেক্সট জেনারেশন (সিসিএন) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. আলাউদ্দিন। এর আগে তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) উপাচার্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী ৪ বছরের জন্য তিনি বিশ্ববিদ্যালয়টির ভিসির দায়িত্ব পালন করবেন।

এর আগে ২০১৩ সালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) পঞ্চম ভিসি হিসেবে ৪ বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক ড. মো. আলাউদ্দিন। এরপর দ্বিতীয় মেয়াদে ষষ্ঠ ভিসি হিসেবে পুনরায় ২৯ জুলাই, ২০১৭ সাল থেকে ২৮ জুলাই ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য এবং ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১২ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিপত্র জারি করে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদনক্রমে সেপ্টেম্বর ২০১৫ সেশন থেকে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে চারটি অনুষদের অধীনে ৯টি বিভাগে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।