১৩ মার্চ ২০২৩, ২২:৫২

ক্যাম্পাসে রিক্সা ভাড়া বৃদ্ধি, আন্দোলনে গবি শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

ক্যাম্পাসে ভাড়া বৃদ্ধি ও সব রুটে রিকশা চালকদের যেতে অসম্মতির প্রতিবাদে আন্দোলন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা। সোমবার (১৩ মার্চ) দুপুরে ক্যাম্পাসের মূল প্রবেশদ্বারে রিকশা আটকে এই আন্দোলন করেন তারা। 

এসময় শিক্ষার্থীরা রিকশা চলাচলে দুই দফা দাবী বেঁধে দেন। শিক্ষার্থীদের বেঁধে দেওয়া দুই দফা দাবী সমূহ হল, ন্যায্য ভাড়া নির্ধারণ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রত্যেক রুটেই যাত্রী নিতে হবে। 

এসময় রিকশা ভাড়া নিয়ে ভুক্তভোগী বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী বিদুষী চাকমা জানান, বিশ্ববিদ্যালয়ের গেট থেকে বের হয়ে আমরা পল্লী বিদ্যুৎ বা অন্য কোথাও গেলে রিকশা চালকেরা অতিরিক্ত ভাড়া দাবি করে বসে। আমরা ন্যায্য ভাড়া দিতে চাইলে তারা নিতে চায় না। অনেক সময় নিজেদের সুবিধামতো জায়গায় রিকশা যেতে চায় না। যেটার সুষ্ঠ সমাধানের জন্যই আজকে সমবেত হয়েছি।

বিষয়টি নিয়ে ক্ষুদ্ধ মেহেদী হাসান নামে আরেক শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন ধরেই রিকশা চালকগণ তাদের থেকে বেশি ভাড়া আদায় করে আসছেন। এ বিষয়ে কেউ কিছু বললে তারা বাজে ব্যবহার করেন। অনেকক্ষেত্রে প্রত্যাশিত জায়গাতেও তারা যেতে চান না। প্রতিনিয়ত এমন ঘটনায় নানাভাবে শিক্ষার্থীদের হয়রানির শিকার হতে হয়। 

এ বিষয়ে এক রিকশাচালক জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাড়াপাড় করেই আমাদের সংসার চলে। বাজারে সবকিছুর দাম বৃদ্ধি হয়েছে, তার প্রভাবেই কম ভাড়ায় কেউ যেতে চায় না। তবে শিক্ষার্থীরা আমাদের সাথে কথা বলে একটা নির্দিষ্ট চার্ট করে ভার্সিটির গেটে টাঙিয়ে দিলে আমরা পরের বার থেকে বিষয়টা খেয়াল রাখব।

এরপরে শিক্ষার্থীরা তাদের নায্য নির্ধারণ করে একটি চার্ট তৈরী করে দেন। তাদের নির্ধারিত ভাড়া হল, বিশ্ববিদ্যালয় থেকে ২২ মাইল ২ জন = ১০ টাকা এবং  ৩ জন = ২০ টাকা। বিশ্ববিদ্যালয় থেকে এনায়েতপুর ১, ২ জন = ১০ টাকা। বিশ্ববিদ্যালয় থেকে বাশতলা ২ জন = ১৫ টাকা। বিশ্ববিদ্যালয় থেকে পল্লীবিদ্যৎ ১, ২ জন = ৩০ টাকা এবং ৩, ৪ জন = ৪০ টাকা। বিশ্ববিদ্যালয় থেকে নিরিবিলি ১, ২ জন = ২০ টাকা এবং ৩,৪ জন = ৩০ টাকা।

উল্লেখ্য, সাভারের মির্জানগরের পল্লিবিদ্যুৎ, নিরিবিলি এবং বাইশমাইল এই তিনটি রুটে রিকশা চালাতে চালকদের অস্বীকৃতি ও বেশিবভাড়া নেওয়ার অভিযোগ  দীর্ঘদিনের। আজকে এ বিষয়ে আবারো ঝামেলা বাঁধলে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এ সময় তারা কয়েকটি রিকশাকে আটক করে রাখেন।