১০ মার্চ ২০২৩, ১৪:১৫

রড দিয়ে পেটানোর ঘটনায় ডিআইইউর ৩ শিক্ষার্থীকে অব্যাহতি

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  © ফাইল ফটো

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) রড দিয়ে পেটানোর ঘটনায় তিন শিক্ষার্থীকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদেরকে ছাত্রাবাসে অবস্থান, ক্যাম্পাসে প্রবেশ এবং সকল ধরনের একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আজ শুক্রবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর মো. আবু তারেক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ৮ মার্চ দিবাগত রাত ১২টার দিকে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১নং ছাত্র হলে সংঘটিত ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে ইউনিভার্সিটির স্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সিএসই ডিপার্টমেন্টের ৫১ তম ব্যাচের ছাত্র মুহাম্মদ মোরসালিন, ইংরেজি বিভাগের ৪৮ তম ব্যাচের শিক্ষার্থী জোবায়ের আহমেদ, ফার্মেসি ডিপার্টমেন্টের ২৯ তম ব্যাচের ছাত্র মো. নিজামকে হলে অবস্থান, ক্যাম্পাস অঙ্গনে প্রবেশসহ সকল অ্যাকাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকার জন্য কর্তৃপক্ষের অনুমোদনক্রমে নির্দেশ দেয়া হলো।

গত ৯ মার্চ (বৃহস্পতিবার) মধ্যরাতে আধিপত্য বিস্তারের জেরে ক্যাম্পাসে শিক্ষার্থীদের দুই গ্রুপের সংঘর্ষ হয়। এতে তিন শিক্ষার্থী গুরুতর আহত হয় এবং অভিযুক্ত শিক্ষার্থীকে পুলিশি হেফাজতে নেওয়া হয়। এরপর অভিযুক্ত শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল এবং দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক এটিএম মাহবুবুর রহমান বরাবর লিখিত অভিযোগ জানান ভুক্তভোগী শিক্ষার্থীরা। একইসঙ্গে লিখিত ওই অভিযোগপত্রে নিরাপত্তা শঙ্কার কথাও উল্লেখ করেন ভুক্তভোগীরা।

এ বিষয়ে আহত শিক্ষার্থী  ইনজামামুল হক মুহিদ জানিয়েছেন, আধিপত্য বিস্তারের জেরে তারা দীর্ঘদিন ধরে ছাত্রাবাসের শিক্ষার্থীদের খাবারের টাকা আত্মসাৎ করে আসছে এবং নতুনদের নিজ কক্ষে ডেকে শারীরিক ও মানসিক নির্যাতন চালায়। আমার থেকে জুনিয়র হওয়াতে ‘তুমি’ বলে সম্বোধন করায় আমার ও আমার সহপাঠীদের উপর হামলা চালিয়েছে। পরে আত্মরক্ষার জন্য আমি ৯৯৯ কল দিলে পুলিশ এসে আমাদেরকে উদ্ধার করে। তিনি জানান, বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর মো. আবু তারেকের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।