০৬ মার্চ ২০২৩, ১৯:২৩

উচ্চশিক্ষার মান বাড়াতে গবেষণা অন্যতম পূর্বশর্ত

রোববার সোনারগাঁও ইউনিভার্সিটিতে রিসার্চ মেথডলজি কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠান হয়  © টিডিসি ফটো

উচ্চশিক্ষার মান বাড়াতে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা করা অন্যতম পূর্বশর্ত বলে মন্তব্য করেছেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য ড. আবুল বাশার।

গতকাল রোববার (৫মার্চ) রাজধানীর গ্রীনরোডে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটির মিলনায়তনে সেন্টার ফর রিচার্স, ট্রেনিং অ্যান্ড কনসালটেন্সি (সিআরটিসি) আয়োজিত রিসার্চ মেথডলজি কোর্সের সনদ বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অথিতির বক্তব্যে উপাচার্য ড. আবুল বাশার বলেন, বিশ্ববিদ্যালয়গুলো কেবল শিক্ষার্থীদের জ্ঞানের ভাণ্ডার নয়; বরং জ্ঞানচর্চা এবং নতুন জ্ঞান সৃষ্টি করার কেন্দ্র। সেজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার মধ্য দিয়ে নতুন জ্ঞান বিকাশের পথ তৈরি করতে হবে।

আরও পড়ুন: তানজীমউদ্দীনের নিরাপত্তা ও ছাত্রী নিপীড়নের বিচার চান ৫৩ শিক্ষক

সনদ বিতরণী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. এম এ মাবুদ রিসার্চ মেথডলজি কোর্সে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক এবং ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ নেয়া বাঞ্ছনীয় বলে অভিমত ব্যক্ত করেন। বিশেষ করে যারা উচ্চশিক্ষা গ্রহণে প্রত্যাশী তাদের জন্য এটা বেশি দরকার বলে অভিমত দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিভাগের পরিচালক কাজী জুলকারনাইন সুলতান আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শামীম আরা হাসান, ব্যবসায় প্রশাসনের অধ্যাপক মো: আল-আমিন মোল্লা, ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক আবুল কালাম, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা ও আইকিউআইসির পরিচালক অধ্যাপক ড. কাজী শাহাদত কবীর।

আরও পড়ুন: ইবি ছাত্রের সঙ্গে আপত্তিকর অবস্থায় আটক ইডেন ছাত্রী

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫৪ জন শিক্ষক ও শিক্ষার্থী রিসার্চ মেথডলজি কোর্সে অংশগ্রহণ করে। এর মধ্যে ২০ জনকে সনদ দেওয়া হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।