কাতার ইউনিভার্সিটির কেন্দ্রীয় মসজিদে খতিব হলেন বাংলাদেশি শিক্ষার্থী

বিদেশে উচ্চশিক্ষা
মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন  © সংগৃহীত

কাতার ইউনিভার্সিটির কেন্দ্রীয় মসজিদে খতিব হিসেবে দায়িত্ব পালন করছেন সেই বিশ্ববিদ্যালয়ের উচ্চতর আরবি ভাষা কোর্সের বাংলাদেশি শিক্ষার্থী মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন। দায়িত্ব গ্রহণের পর আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মিনহাজ।

জানা গেছে, ভার্সিটির মসজিদে বিভিন্ন দেশের চারজন ইমাম ও দুজন খতিব রয়েছেন। তারা পালাক্রামে ইমামতি ও খতিবের দায়িত্ব পালন করে থাকেন।

মুহাম্মদ মিনহাজ উদ্দিন বলেন, আল-হামদুলিল্লাহ! এখানে আসার পর দ্বিতীয় সপ্তাহে খতিব হিসেবে দায়িত্ব লাভ করি। বাংলাদেশি অগ্রজ শিক্ষার্থী কাতার ইউনিভার্সিটির কেন্দ্রীয় মসজিদের সাবেক ইমাম ও খতিব আবু তালেব বিশেষভাবে সহযোগিতা করেন।

তিনি আরো জানান, কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিবের দায়িত্ব পালনে বাংলাদেশি শিক্ষার্থীদের সুনাম ও ঐতিহ্য রয়েছে। যেমন গত বছর আশরাফুল হাসান ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁরও আগে এখানে খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী ও ভার্সিটির ইবনে খালদুন গবেষণা সেন্টারের কর্মকর্তা হোছাইন মোহাম্মদ নাইমুল হক।

আরও পড়ুন: এসএসসি পাসে প্রযুক্তি মন্ত্রণালয়ে চাকরির সুযোগ।

মুফতি মুহাম্মদ মিনহাজ উদ্দিন চট্টগ্রামের জামেয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ায় আরবি ভাষা ও সাহিত্য এবং ইসলামিক ফিকহে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।

পড়াশোনার পর সেন্টার ফর ইসলামিক থটে রিচার্স ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। পরে দেশের বিভিন্ন অনলাইন গণমাধ্যমে বিভিন্ন পদে দায়িত্বরত ছিলেন।

মুহাম্মদ মিনহাজ উদ্দিনের জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামের মিরসরাইয়ে। বারইয়ারহাট পৌরসভায় অবস্থিত মসজিদুল আবরারের ইমাম ও খতিব মাওলানা মুহাম্মদ সিরাজ উদ্দিনের বড় সন্তান।


সর্বশেষ সংবাদ