গবিতে প্রথমবারের মতো ভেটেরিনারি অলিম্পিয়াড অনুষ্ঠিত 

প্রথম ভেটেরিনারি অলিম্পিয়াড
প্রথম ভেটেরিনারি অলিম্পিয়াড  © টিডিসি ফটো

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিলের আয়োজনে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) অনুষ্ঠিত হলো প্রথম ভেটেরিনারি অলিম্পিয়াড। এতে, ১০টি দলে গবির ৫০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। শনিবার (১ অক্টোবর) দুপুরে প্রতিযোগিতার কোয়ালিফাই রাউন্ডে লিখিত পরীক্ষার পাশাপশি বিভিন্ন শারীরিক ও মনস্তাত্ত্বিক খেলায় অংশগ্রহণ করেন দলগুলো।

মোট ১০০ মার্কের পরীক্ষায় ৬৭.৫ পেয়ে প্রথম হয়েছে গণ ডিটক্স। বিজয়ী দলের সদস্য ৪র্থ বর্ষের শিক্ষার্থী সুমাইয়া নাওশীদ তুশী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পারবো ভেবেই নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। আমরা দলগত ভাবে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবো।

আরও পড়ুন: শাকিব-বুবলী ইস্যু নিয়ে এবার মুখ খুললেন অনন্ত জলিল

এ বিষয়ে, এফএও এর ন্যাশনাল প্রোগ্রাম এসোসিয়েট আব্দুন নাকিব জিমি বলেন, ভেটেরিনারি শিক্ষাকে বাংলাদেশে প্রসারিত করা এবং গুরুত্ব বোঝাতে এই ভেটেরিনারি অলিম্পিয়াডের উদ্যোগ নেওয়া হয়েছে।

গবির এনিম্যাল প্রোডাকশন বিভাগের বিভাগীয় প্রধান ডা. আব্দুর রহমান বলেন, ফুড এন্ড এগ্রিকালচার অরগানাইজেশন এবং ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল, যারা ভেটেরিনারির এরকম সুদূরপ্রসারী পরিকল্পনা হাতে নিয়ে এমন একটি প্রতিযোগিতার আয়োজন করেছেন তাদেরকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য এরকম আয়োজন আমাদের জন্য নতুন এক মাইলফলক।

এসময়, ইউনাইটেড স্টেট এজেন্সি ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর সহযোগিতায় আয়োজিত এই প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা এবং অরগানাইজিং কমিটির সদস্যবৃন্দের পাশাপশি এফএও এর প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, এই প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৬টি টিম অংশ নেয়। মূল পর্বে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে একটি করে দল অংশ নিবে যা কক্সবাজারের ইনানিতে অবস্থিত তারকা মানের হোটেল রয়েল টিউলিপে অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ