বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে প্রথম ফ্লাইট চীনে যাবে ২৬ তারিখ

বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে প্রথম ফ্লাইট চীনে যাবে ২৬ তারিখ
চীনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান  © সংগৃহীত

করোনাভাইরাসের কারণে দেশে এসে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে নির্ধারিত ছয়টি চার্টার্ড প্রথম ফ্লাইট সোমবার (২৬ সেপ্টেম্বর) চীনে যাবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) চীনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান চীনা রাষ্ট্রদূত।

লি জিমিং বলেন, মহামারি চলাকালে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে আমরা ভিসা দেওয়া পুনরায় শুরু করেছি। তাদের জন্য নির্ধারিত ছয়টি চার্টার্ড ফ্লাইট চালু হবে। এর মধ্যে প্রথম ফ্লাইট সোমবার (২৬ সেপ্টেম্বর) যাত্রা করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ছয়টি চার্টার্ড ফ্লাইটে প্রায় দেড় হাজার শিক্ষার্থী চীনে ফিরে যাবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: ইডেন কলেজের বিশৃঙ্খলা তদন্ত করবেন তিলোত্তমা-নিশি।

এর আগে গত ফেব্রুয়ারি মাস থেকেই সশরীরে ক্লাসে ফেরার দাবি জানিয়ে আসছিল চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। তাদের অভিযোগ ছিল, দুই ডোজ টিকা নেওয়ার পরও চীনে ফিরে যাওয়ার ব্যবস্থা করতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় নীরব ছিল।

পরবর্তীতে আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের ভিসার সমস্যা সমধান করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত ১১ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, আগামী ২৬ সেপ্টেম্বর চার্টার্ড ফ্লাইটে শিক্ষার্থীদের প্রথম ফ্লাইট ঢাকা থেকে কুমিংয়ের উদ্দেশে রওনা করবে বলে আশা করা হচ্ছে। দ্বিতীয় ফ্লাইটি তার দুদিন পর শিক্ষার্থীদের নিয়ে ঢাকা থেকে চীনের গুয়াংজুতে যাবে। পরবর্তী মাসে দুটি ফ্লাইট (১০ ও ২৪ অক্টোবর) ঢাকা থেকে কুমিং যাবে। একই মাসে দুটি ফ্লাইট (১২ ও ২৬ অক্টোবর) ঢাকা থেকে চীনের গুয়াংজুতে যাবে।


x

সর্বশেষ সংবাদ