ঈদের ছুটি শেষে যেভাবে চলবে প্রাথমিক বিদ্যালয়

প্রাথমিক
প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু হবে ১২ মে  © ফাইল ছবি

পবিত্র রমজান, শবে কদর, জুমাতুল বিদা, ঈদুল ফিতর উপলক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ছুটি শেষে আগামী ১২ মে থেকে সরাসরি শ্রেণি কার্যক্রম শুরু হবে।

করোনার উন্নতি হওয়ায় কীভাবে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা হবে সে বিষয়ে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনায় বলা হয়, কোডিড-১৯ পরিস্থিতি উন্নতি হওয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে বন্ধ পরবর্তী আগামী ১২ মে থেকে সরাসরি শ্রেণি কার্যক্রম শুরু করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

এক শিফটের বিদ্যালয়সমূহে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত এবং বৃহস্পতিবার দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত (১ম ও ২য় শ্রেণি সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি সকাল ৯টা থেকে বিকেল সোয়া ৩টা পর্যন্ত) শ্রেণি পাঠদান কার্যক্রম চলমান থাকবে।

দুই শিফটের বিদ্যালয়সমূহে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত (১ম ও ২য় শ্রেণি সকাল ৯টা থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত) শ্রেণি পাঠদান কার্যক্রম চলমান থাকবে।

এক শিফটের বিদ্যালয়সমূহে প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রম শনিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা এবং দুই শিফটের বিদ্যালয়সমূহে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

এক শিফটের বিদ্যালয়সমূহে দৈনিক সমাবেশ সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত এবং দুই শিফটের বিদ্যালয়সমূহে দৈনিক সমাবেশ বেলা সাড়ে ১১টা থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করতে হবে।

সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে রুটিন প্রণয়নপূর্বক সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদন গ্রহণ করবেন।

ঢাকা মহানগরের প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময়সূচির ক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুসরণ করবেন। শিখন ঘাটতি পূরণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নির্দেশনাসমূহ পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত চলবে জানিয়ে সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।  


x

সর্বশেষ সংবাদ