প্রাথমিকের নতুন রুটিন প্রকাশ, ২ অক্টোবর থেকে কার্যকর

প্রাথমিকের নতুন রুটিন প্রকাশ, ২ অক্টোবর থেকে কার্যকর
প্রাথমিকের নতুন রুটিন প্রকাশ, ২ অক্টোবর থেকে কার্যকর  © ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে নতুন পাঠদান সূচি (ক্লাস রুটিন) প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আগামী ২ অক্টোবর থেকে এ রুটিন কার্যকর হবে। বুধবার (২৯ সেপ্টেম্বর) নতুন শ্রেণি পাঠদান সূচি প্রকাশিত হয়।

নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন সরকারি প্রাথমিক বিদ্যালয় শুরু হবে সকাল ৯টায়। করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিটের প্রবেশ করবে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৫৫ মিনিট পর্যন্ত প্রবেশ করবে।

নতুন এই সূচিতে আগের মতোই পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম সপ্তাহের প্রত্যেক দিন নির্ধারিত থাকবে। আর চতুর্থ ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুই দিন করে শ্রেণি কার্যক্রম চলবে। তবে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পাঠদান আগের মতোই সপ্তাহে একদিন করে চলবে।

আগের শ্রেণি পাঠদানের (ক্লাস রুটিন) সূচিতে বুধ ও বৃহস্পতিবার শুধু পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। এদিন অন্য কোনও শ্রেণির পাঠদান কার্যক্রম ছিল না। শনিবার থেকে মঙ্গলবার এই চার দিন প্রথম থেকে চতুর্থ শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। তাই বুধবার ও বৃহস্পতিবার এই দুই দিন পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি চতুর্থ ও তৃতীয় শ্রেণির পাঠদান চলবে।

নতুন সময় সূচি অনুযায়ী, শনিবার চতুর্থ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত, রবিবার তৃতীয় শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, সোমবার দ্বিতীয় শ্রেণির বাংলা গণিত ও ইংরেজি, মঙ্গলবার প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত, বুধবার চতুর্থ শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা, বৃহস্পতিবার তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিক শিক্ষা।

নতুন সূচি অনুযায়ী, শনিবার পঞ্চম শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, রবিবার বাংলা গণিত এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়, সোমবার বাংলা, ইংরেজি ও গণিত, মঙ্গলবার বাংলা, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান, বুধবার গণিত, ইংরেজি এবং ধর্ম ও নৈতিক শিক্ষা, বৃহস্পতিবার বাংলা ও গণিত।

আগের সূচি অনুযায়ী, শনিবার চতুর্থ শ্রেণি, রবিবার তৃতীয় শ্রেণি, সোমবার দ্বিতীয় শ্রেণি এবং মঙ্গলবার প্রথম শ্রেণির শ্রেণি কার্যক্রম পরিচালিত হতো। গত ১২ সেপ্টেম্বর থেকে এই শ্রেণি কার্যক্রম সূচি (ক্লাস রুটিন) ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। নতুন সময় সূচিতে বুধ ও বৃহস্পতিবার চতুর্থ ও তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণি পাঠদানের জন্য বিদ্যালয়ে আসতে হবে।

নতুন সূচি অনুযায়ী, প্রতিদিন বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরু হবে সকাল সাড়ে ৯টা থেকে। তবে ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রতিদিন শ্রেণি পাঠদান শেষ হবে ১২টা ৫ মিনিটে।

১২টা ৫ মিনিট থেকে ১টা ১০ মিনিট পর্যন্ত এক ঘণ্টা ৫ মিনিট পর্যন্ত বিরতি থাকবে। বিরতির ৫ মিনিট পর ১টা ১৫ মিনিটে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম শুরু হবে। তবে ১টা ১৫ মিনিট থেকে ১টা ২৫ মিনিট পর্যন্ত ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শ্রেণি শিক্ষক। মূল শ্রেণি পাঠদান শুরু হবে ১টা ৩০ মিনিটে। শ্রেণি কর্যক্রম শেষ হবে ৩টা ৪৫ মিনিটে।

সূচি অনুযায়ী, প্রত্যেক শ্রেণির প্রতি দিন তিনটি বিষয়ের শ্রেণি পাঠদান অনুষ্ঠিত হবে। একজন শিক্ষার্থীর শ্রেণি কার্যক্রমের সময় সর্বোচ্চ তিন ঘণ্টা।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x