২৯ জুলাই ২০২১, ১০:০৫

শিক্ষাবর্ষের শুরুতেই প্রাথমিকে বিনামূল্যে ৪ কোটি বই

শিক্ষাবর্ষের শুরুতেই প্রাথমিকে বিনামূল্যে ৪ কোটি বই  © টিডিসি ফাইল ফটো

প্রাথমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে প্রায় ৪ কোটি পাঠ্যপুস্তক তুলে দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এই পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ ব্যয় হবে প্রায় ১১৬ কোটি টাকা। অগ্রণী প্রিন্টার্স ও কচুয়া প্রেস ও পাবলিকেশন্স এই কাজটি পাচ্ছে বলে জানা গেছে। এ সংক্রান্ত একটি ক্রয়প্রস্তাব অনুমোদনের জন্য আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। ২০২২ শিক্ষাবর্ষের শুরুতেই এ পাঠ্যপুস্তক বিতরণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ২০২২ শিক্ষাবর্ষের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীর বাংলা ও ইংরেজি ভার্সনের সাত কোটি ১০ লাখ ৮৬ হাজার ৮০৬ কপি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই এবং জেলা/উপজেলাভিত্তিক সরবরাহের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ সম্পন্ন করেছে। ৫২ লটে তিন কোটি ৭৭ লাখ বই প্রথমে দেয়া হবে। এ লক্ষ্যে গত ২০ মে সম্পূর্ণ নিজস্ব অর্থে ক্রয়কার্যক্রম সম্পাদন করতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়।

পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য ৮৫টি প্রতিষ্ঠান কর্তৃক ৯৮টি লটের জন্য ৫২২টি দরপত্র নির্দেশিকা ক্রয় করা হয় এবং ২৭৪টি দরপত্র দাখিল করা হয়। প্রতিটি দরপত্র নির্দেশিকায় ৯৮টি লটের যেকোনো একটিতে অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছিল বলে জানা গেছে।

উল্লেখ্য, বছরের শুরুতে নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক পৌঁছানোর স্বার্থে পিপিআর ২০০৮ এর ৩১ ধারায় বিবৃত পণ্য, কার্য ইত্যাদি ক্রয়ে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতির প্রয়োগ সংক্রান্ত পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ (সংশোধন-আগস্ট ১, ২০১৬) এর ৭ দফায় বিবৃত ৩ উপধারার বিধান মতে, দরপত্র মূল্যায়ন কমিটি দরদাতার দর গ্রহণ করার সুপারিশ করে।