প্রাথমিক শিক্ষার্থীরা জামা-জুতা কেনার টাকা পাচ্ছে মার্চে

প্রাথমিক শিক্ষার্থীরা জামা-জুতা-ব্যাগ কেনার জন্য এক হাজার করে টাকা পাচ্ছে
প্রাথমিক শিক্ষার্থীরা জামা-জুতা-ব্যাগ কেনার জন্য এক হাজার করে টাকা পাচ্ছে  © ফাইল ফটো

‘কিডস অ্যালাউন্স’ হিসেবে আগামী মার্চে এক হাজার করে টাকা পাবে প্রাথমিক বিদ্যালয়ের এক কোটি ১০ লাখ শিক্ষার্থী। এ টাকা দিয়ে নতুন জামা, জুতা ও ব্যাগ কিনতে পারবে তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী প্রাথমিক শিক্ষার্থীরা এ টাকা পাচ্ছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় প্রয়োজনীয় অর্থ ছাড় করেছে বলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, উপবৃত্তি ও কিউস অ্যালাউন্স বাবদ অর্থ মন্ত্রণালয় থেকে তিন হাজার ৫০০ কোটি টাকা ছাড় করা হয়েছে। এ টাকা থেকে নিয়মিত এক কোটি ১০ লাখ শিক্ষার্থী কিডস অ্যালাউন্স হিসেবে প্রায় এক হাজার ১০০ কোটি টাকা পাবে। আর উপবৃত্তির তিন কিস্তির বকেয়াও পরিশোধ করে দেওয়া হবে এ টাকা থেকে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেছেন, কিডস অ্যালাউন্স ও উপবৃত্তির বকেয়া টাকা দিতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেয়েছি। যেকোনো সময় এ টাকা বিরতণ হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর টাকাটা শিক্ষার্থীদের হাতে তুলে দিতে চাই উপহার হিসেবে। এতে তারা নতুন উদ্যোমে ক্লাসে ফিরতে পারবে। এসময় শিক্ষাপ্রতিষ্ঠান খুব তাড়াতাড়ি খুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রধানমন্ত্রী বলেছিলেন, নতুন বইয়ের সঙ্গে জামা-জুতা কেনার জন্য এক হাজার টাকা দেওয়া হবে প্রাথমিক শিক্ষার্থীদের। কিন্তু তখন অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ ছাড় না করায় তা দেওয়া সম্ভব হয়নি। এছাড়া করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরও টাকা ছাড় হয়নি। সর্বশেষ এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ফের এক হাজার টাকা দেওয়ার বিষয়টি মনে করিয়ে দিলে টাকা ছাড় করে মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ