সরকারি প্রাথমিকের শিক্ষক নিয়োগে কমিশন গঠনের সিদ্ধান্ত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগে এবার স্বতন্ত্র কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এর আগে  সংসদীয় কমিটির সুপারিশ নাকচ করেছিল অধিদপ্তর। মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘আগের সুপারিশের আলোকে মাসিক সমন্বয় সভায় কমিশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

দশম জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কমিশন গঠনের সেই সুপারিশ ২০১৯ সালের সেপ্টেম্বরে নাকচ করে দেয় মন্ত্রণালয়। তবে কমিশন গঠনের সুপারিশ নাকচ করলেও স্থায়ী কমিটির করা বোর্ড গঠনের সুপারিশ আমলে নেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এর আগে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদে দ্বিতীয় শ্রেণির সরকারি কর্মকর্তা নিয়োগের সুপারিশ করেছিল সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সে কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদে (দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা) নিয়োগ ও পদোন্নতি পিএসসির পরামর্শ অনুযায়ী পরিচালিত হচ্ছে। আর সহকারী শিক্ষক সরাসরি নিয়োগ দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, গত বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পিএসসির কাছে প্রধান শিক্ষক নিয়োগের চাহিদা না পাঠিয়ে চেয়ারম্যানকে মন্ত্রণালয় জানিয়ে দেয়, সহকারী শিক্ষকদের পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষক করা হবে। এর অংশ হিসেবে গত বছরের ডিসেম্বরে ১৯৮৫ সালের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গেজেটেড কর্মকর্তা ও নন-গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা সংশোধন খসড়া প্রণয়ন করে। গত বছরই খসড়াটি মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়।

ফলশ্রুতিতে চলতি বছরের শুরুতেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিকে শিক্ষক নিয়োগে আলাদা কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়। তবে বিষয়টি এখনও সিদ্ধান্ত পর্যায়েই রয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


সর্বশেষ সংবাদ