প্রাথমিকের সব শিক্ষকদের ক্লাস্টার ভিত্তিক দায়িত্ব পালনের নির্দেশ

  © ফাইল ছবি

চলমান করোনা পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের নিরাপত্তায় বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এ পরিস্থিতিতে প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষককে ক্লাস্টারভিত্তিক দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নজরদারি করতে এ নির্দেশনা দেওয়া হয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) খালিদ আহমেদের গত ২৮ ডিসেম্বর স্বাক্ষরিত আদেশটি আজ বুধবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে।

এর আগে গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় তা বাড়িয়ে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখার আদেশ দেওয়া হয়েছে।

আদেশে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ তুলে ধরে বলা হয়, করোনাভাইরাসের কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নজরদারি করার জন্য শিক্ষকদের ক্লাস্টারভিত্তিক দায়িত্ব দেওয়া এবং শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে সংসদীয় কমিটি সুপারিশ করেছে।

এতে আরও বলা হয়, একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১১তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম নজরদারি করার জন্য শিক্ষকদের ক্লাস্টারভিত্তিক দায়িত্ব প্রদান এবং উদ্বুদ্ধ করণের বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য ব্যবস্থা নিয়ে অধিদফতরকে অবহিত করতে হবে।


সর্বশেষ সংবাদ