স্কুল মাঠে লালশাক চাষ করছেন প্রধান শিক্ষক

বিদ্যালয়ের মাঠে লালশাক
বিদ্যালয়ের মাঠে লালশাক  © সংগৃহীত

চলমান করোনাভাইরাসের বন্ধে বিদ্যালয়ের খালি মাঠকে কাজে লাগিয়েছেন ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার দেওখোলা ইউনিয়নে হাজী কোরবান আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোরহান উদ্দিন। স্কুল প্রাঙ্গণে বপন করেছেন লাল শাক। প্রধান শিক্ষকের এমন সিদ্ধান্তে এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

স্থানীয়রা বলছেন, স্কুল প্রাঙ্গণটি চাষ করে সেখানে লাল শাকের চাষ করছেন প্রধান শিক্ষক। যার ফলে মাঠটি কোন কাজে আসছে না এলাকার শিশু কিশোরদের। বন্ধ রয়েছে শিক্ষার্থীদের খেলাধূলা। তাদের অভিযোগ, একটি সরকারি কিংবা বেসরকারি বিদ্যালয় প্রাঙ্গণ এলাকার শিশু কিশোরদের খেলার মাঠ। কারণ এখন আর তেমন খালি জায়গা পড়ে থাকে না। স্কুল মাঠগুলো এলাকার মানুষের অবসরের জন্য কাজে লাগে। কিন্তু প্রধান শিক্ষকের এমন কাজে মাঠটি অকেজো হয়ে পড়েছে।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও প্রধান শিক্ষকের লালশাক চাষের একটি ছবি ছড়িয়ে পড়েছে। সাফা তাবাচ্ছুম নামে একজনে বিদ্যালয় প্রাঙ্গনের ছবি শেয়ার করে ক্যাপশনে মজা করে লিখেছেন, স্কুল-কলেজ বন্ধ হওয়ায় মাঠে লালশাক চাষ করেছেন প্রধান শিক্ষক। স্যারকে এ বুদ্ধি দাতা হলেন এইচএসসি অটোপাস।

অনেকে এ ছবি শেয়ার করে ইতিবাচক-নেতিবাচক দুই ভাবেই নিজেদের মত করে ব্যাখ্যা করেছেন। অনেকে আবার মজা করেছেন স্যারের এ উদ্যোগ নিয়ে। ইব্রাহিম রনি নামে একজনে লিখেছেন, স্যারকে অনেক অনেক ধন্যবাদ। এটি অন্তত ওই এলাকার কিছু মানুষের চাহিদা মেটাবে। এটি একটি সৃজনশীল কাজ। খুব সুন্দর একটি চিন্তা ভাবনা।

তবে প্রাথমিক বিদ্যালয় মাঠে লাল শাক বপন করা নিয়ে প্রধান শিক্ষক বোরহান উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসের সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন জানান, বিষয়টি তাদের জানা নেই। তিনি খোজ নিয়ে ব্যবস্থা নিবেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ