প্রাথমিকে ২৭ হাজার দফতরি পদ সৃষ্টির প্রস্তাব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরীদের চাকরি রাজস্ব খাতে নিতে প্রস্তাব দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সে মোতাবেক জনপ্রশাসন মন্ত্রণালয়কে ২৭ হাজার ৮৪৫টি পদ সৃষ্টির প্রস্তাব দেয়া হয়েছে।

আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ পাওয়া দফতরি কাম প্রহরীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য আন্দোলন করে আসছিলেন তারা। এর একপর্যায়ে তাদের চাকরি রাজস্ব খাতে নিতে উদ্যোগ নেয় গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রস্তাবে বলা হয়, সরকারি ভবন, স্থাপনা, মেশিনারিজ, ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ইকুইপমেন্ট রক্ষণাবেক্ষণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতে পদ সৃষ্টি ৬৮টি ছাড়া অবশিষ্ট ৩৬ হাজার ৯৮৮টি বিদ্যালয়ে দফতরি কাম প্রহরী পদ আউটসোর্সিংয়ের মাধ্যমে সৃষ্টি করা হয়।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘২৭ হাজার ৮৪৫টি পদ সৃষ্টির প্রস্তাব পাঠানো হয়েছে। বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।’

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দফতরি কাম প্রহরী পদের জন্য অর্থ মন্ত্রণালয়ের জারি করা আউটসোর্সিংয়ের নীতিমালা অনুযায়ী জনবল নিয়োগ না করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ করা হয়।


মন্তব্য