প্যানেল প্রত্যাশীদের আন্দোলনে পুলিশের লাঠিচার্জ, আহত ১০

আন্দোলনরতদের উপর পুলিশের হামলা
আন্দোলনরতদের উপর পুলিশের হামলা  © সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থানকারীদের উপর লাঠিচার্জ ও জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। এতে আন্দোলনরত ১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৮ জনকে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে, জাতীয় প্রেস ক্লাবের সামনে প্যানেল প্রত্যাশীদের একাংশের পঞ্চম দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি চলছে। আন্দোলনকারীদের অপর অংশ গত ১৩ অক্টোবর থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থা কর্মসূচি পালন করছিলেন।

এ প্রসঙ্গে ২০১৮ সালের সহকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশী সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল কাদের বলেন, ‘মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সকাল ১০টার পর পুলিশের জলকামান ও লাঠিচার্জে ১৫ জনের মতো আহত হয়েছেন। সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে আসা হয়েছে ৮ জনকে। তাদের মধ্যে দুই জন কানে শুনতে পাচ্ছেন না।’

তথ্যমতে, ২০১৮ সালের নিয়মিত শিক্ষক বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেন ১৮ লাখ ৮৬ হাজার ৯২৭ জন। ২০১৯ সালে অনুষ্ঠিত এই পরীক্ষায় মোট উত্তীর্ণ হন ৫৫ হাজার ২৯৫ জন। শূন্যপদ বাকি রেখেই নিয়োগ দেওয়া হয় ১৮ হাজার ১৪৭ জনকে। উত্তীর্ণ ৩৭ হাজার ১৪৮ জন প্যানেলভুক্তির অপেক্ষায় থাকলেও তাদের বিষয়ে কোনও বিবেচনা করা হয়নি।

অন্যদিকে, ২০১৪ সালে স্থগিত করা ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণ ১৯ হাজার ৭৮৮ জন প্যানেলে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করে রাজধানীসহ জেলায় জেলায় আন্দোলন কর্মসূচি পালন করে। সংসদ সদস্যদের ডিও নিয়ে মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের আবেদন জানান তারা।


সর্বশেষ সংবাদ