ডিপিই’র সামনে অবস্থান শুরু করেছে প্যানেল প্রত্যাশীরা

প্যানেলের দাবিতে আন্দোলনরতরা
প্যানেলের দাবিতে আন্দোলনরতরা  © সংগৃহীত

প্যানেলের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহাকারী শিক্ষক নিয়োগের দাবিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) সামনে কাফনের কাপড় পরে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন প্যানেল প্রত্যাশীদের একাংশের নেতাকর্মীরা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) এই অবস্থান শুরু করেন তারা। এছাড়া জাতীয় প্রেসক্লাবের সামনে কাফনের কাপড় পরে তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনরতরা।

সংগঠনের সভাপতি আব্দুল কাদের জানান, দীর্ঘদিন ধরে সরকারের কাছে অনেক আবেদন নিবেদন করেও কোন ফল না পাওয়ায় তারা বাধ্য হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান নিতে বাধ্য হয়েছেন। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজেদের যোগ্যতা প্রমান করার পরও শুন্য পদে তাদের নিয়োগ না দিয়ে কর্তৃপক্ষ অমানবিক আচরণ করেছে। তিনি এ ব্যাপারে মাদার অব হিউম্যানিটি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

প্যানেল প্রত্যাশাী কমিটির সাধারণ সম্পাদক আবু হাসান বলেন, এই কর্মসূচি দেওয়া ছাড়া আর কোন উপায় ছিলনা। তিনি বলেন তারা অত্যন্ত নিয়মতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ ভাবে তারা কর্মসূচি পালন করবেন। তিনি অবিলম্বে তাদের দাবি মেনে নেওয়ার দাবি জানান।

তথ্যমতে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে ২০১৮ সালে অনুষ্ঠিত দুটি নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ৫৬ হাজার ৯৩৬ প্রার্থী গত এক বছর ধরে প্যানেল শিক্ষক হিসেবে নিয়োগের দাবি করে আসছেন। এর মধ্যে ২০১৪ সালে স্থগিতের পর ২০১৮ সালে অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ১৯ হাজার ৭৮৮ জন এবং ২০১৮ সালে নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ ৩৭ হাজার ১৪৮ জন প্যানেলভুক্তির দাবি জানান।

২০১৪ সালের স্থগিত (২০১৮ সালে অনুষ্ঠিত) পরীক্ষায় উত্তীর্ণ প্যানেল প্রত্যাশীদের আন্দোলন কর্মসূচির পর ২০২৮ সালের নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ প্যানেল প্রত্যাশীরা রবিবার (১১ অক্টোবর) থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন।

প্যানেল প্রত্যাশীরা জানান, এক বছরের বেশি সময় ধরে দাবি জানিয়ে আসলেও নতুন করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়ার কথা বলা হচ্ছে। এ কারণেই অবস্থান কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ