বিদেশ ভ্রমণ ব্যয় অপচয় নয়, কর্মকর্তাদের দক্ষতা বাড়াবে: গণশিক্ষা সচিব

  © ফাইল ফটো

খিচুড়ি রান্না শেখার জন্য কর্মকর্তাদের বিদেশে পাঠানোর খবর সত্য নয় দাবি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেছেন, ‘প্রস্তাবিত প্রকল্পে বিদেশে প্রশিক্ষণের ব্যয় অপচয় নয়, বরং কর্মকর্তাদের কর্মদক্ষতা বাড়াবে।’ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব বলেন, ‘খিচুড়ি রান্না শিখতে নয়; মিড-ডে মিল বাস্তবায়নে শিশুদের উপযোগী স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনের ব্যবস্থাপনা দেখতে বিদেশ পাঠানোর প্রস্তাব করা হয়েছে।’ প্রস্তাবিত স্কুল ফিডিং প্রকল্প থেকে খিচুড়ি রান্না শিখতে কর্মকর্তাদের বিদেশে পাঠানোর প্রস্তাব নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে তিনি একথা বলেন।

আকরাম-আল-হোসেন বলেন, ‘প্রকল্পে কর্মকর্তাদের প্রশিক্ষণের নিয়ম রয়েছে। স্কুল ফিডিংয়ের প্রস্তাবিত প্রকল্পে বিদেশে প্রশিক্ষণে যে ব্যয় হবে তা অপচয় নয়, কর্মকর্তাদের কর্মদক্ষতা বাড়াবে। মন্ত্রিসভায় স্কুল ফিডিং পলিসি অনুমোদন পেয়েছে। এর ভিত্তিতে ১৯ হাজার ২৯৬ কোটি টাকার প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। বিভিন্ন দেশে এই কার্যক্রম কীভাবে চলছে, তা দেখতেই কর্মকর্তাদের বিদেশে পাঠানোর প্রস্তাব।’

সচিব বলেন, ‘বিভিন্ন দেশে কীভাবে মিড-ডে মিল চালু আছে, ব্যবস্থাপনা করছে, সে বিষয়ে অভিজ্ঞতা অর্জনে কর্মকর্তারা বিদেশে গিয়ে প্রশিক্ষণ নিয়ে আসেন। খিচুড়ি কীভাবে রান্না করে- সেজন্য বিদেশে লোক পাঠাচ্ছি না। প্রকল্পটি এখনও অনুমোদনও হয়নি।’ যে অঞ্চলে রান্না করা খাবার দেওয়া হচ্ছে সেখানে ঝরে পড়া তিন শতাংশের নিচে নেমেছে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ