২০ আগস্ট ২০২০, ০৮:৩৯

সাভারে এলজিইডির দৃষ্টিনন্দন প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ

  © সংগৃহীত

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সাভার উপজেলায় আশুলিয়া ইউনিয়নে সালেহা ইদ্রিস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করেছে। ২০১৯-২০ অর্থবছরে চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয় অবকাঠামো উন্নয়ন প্রকল্প (১ম পর্যায়)-এর আওতায় ভবনটি নির্মাণ করা হয়। বিদ্যালয়ের ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৮৬ লাখ টাকা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সানোয়ার হোসেন বলেন, ১৯৯৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। শুরুতে এটি ছিল কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় এবং টিনের তৈরি ঘর। সামান্য বৃষ্টি হলে টিনের চাল দিয়ে পানি পড়ত। টিনের ঘরেই বসে চলত পাঠদান কার্যক্রম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে বিদ্যালয়টি জাতীয়করণ করেন। বিদ্যালয়টিতে পাঁচজন শিক্ষক এবং ৩৩৬ জন শিক্ষার্থী রয়েছে। এলজিইডি কর্তৃক এ দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করার ফলে উন্নত শিক্ষার পরিবেশ তৈরি হয়েছে।

তিনি আরো বলেন, নতুন বিদ্যালয়টির দ্বিতল ভবন নির্মাণ করায় আমরা ভালভাবে শিক্ষা কার্যক্রম চালাতে পারছি। বিদ্যালয়টির নির্মাণকাজ সুন্দর ও টেকসই হয়েছে। নতুন ভবন নির্মাণের ফলে বিদ্যালয়ে শিক্ষার্থী বেড়েছে। শিশুরা পাঠে মনোযোগী হয়েছে।

এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান বলেন, উন্নত পরিবেশে শিক্ষাদানের বিষয় বিবেচনায় রেখে বিদ্যালয়ের ভবন আধুনিক ডিজাইনে দৃষ্টিনন্দন করে নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণের ফলে শিশুরা বিদ্যালয়মুখী হচ্ছে। প্রাথমিক শিক্ষার মান বাড়ায় শিক্ষার্থীদের উপস্থিত হারও বৃদ্ধি পাচ্ছে।