১৩ আগস্ট ২০২০, ০৯:২৩

প্রাথমিকে অটো পাস নয়: জাকির হোসেন

  © ফাইল ফটো

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, প্রাথমিক স্তরে অটো পাস দেওয়ার কোনো পরিকল্পনা নেই। ডিসেম্বরের আগে স্কুল খোলা সম্ভব না হলে সর্বশেষ বিকল্প হিসেবে তখন অটো পাস দেওয়ার বিষয়টি চিন্তা-ভাবনা করা হবে। বুধবার (১২ আগস্ট) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষা হবে। তবে অক্টোবর-নভেম্বরে স্কুল খুললে নিজ নিজ স্কুলে এমসিকিউ ৫০ নম্বর ও মৌখিক পরীক্ষার মাধ্যমে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে। আর ডিসেম্বরে স্কুল খোলা হলে সর্বশেষ বিকল্প হিসেবে অটো পাস দেওয়ার কথা ভাববে।

প্রতিমন্ত্রী বলেন, এসব বিষয়ে প্রস্তাবগুলো প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তারপর তিনি যে সিদ্ধান্ত দেন, তার আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তিনি জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা একই শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ বছর চাকরি করতে পারবেন। এরপর অন্য বিদ্যালয়ে বদলি করা হবে। আগামী অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হচ্ছে।

এক শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন থেকে শিক্ষকদের দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা রোধ করতে তিন থেকে পাঁচ বছর পর অন্য স্কুলে বদলির সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অনলাইনে আবেদনের মাধ্যমে সারা বছর এই বদলি করা হবে বলে জানায় মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
 
এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘এটা অক্টোবর/নভেম্বর থেকে আমরা করবো, অক্টোবরের কথা বলা হয়েছে। আমরা অনলাইনে শিক্ষক বদলির কার্যক্রম করতে চাচ্ছি।’