২০ অক্টোবর ২০২৪, ২০:১৪

যে কারণে প্রাথমিকের তৃতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশে দেরি

প্রাথমিকের লোগো ও শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার চার মাস অতিবাহিত হলেও এখনো ফল প্রকাশ করতে পারেনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নানা কারণে এ ধাপের ফল প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা।

তারা বলছেন, তৃতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ করা যাচ্ছে না মূলত কোটার কারণে। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের বিধিমালা অনুযায়ী নিয়োগ হবে নাকি নতুন কোটা নীতি অনুসরণ করে নিয়োগ কার্যক্রম পরিচালনা করা হবে সেটি নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই ধোঁয়াশা দূর করতে মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে। 

নাম অপ্রকাশিত রাখার শর্তে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়োগ শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘কোন পদ্ধতিতে প্রাথমিকের নিয়োগ কার্যক্রম পরিচালনা করা হবে সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে। তবে এখনো কোনো ব্যাখ্যা দেয়নি জনপ্রশাসন মন্ত্রণালয়। তাই ফল প্রকাশ করা সম্ভব হচ্ছে না।’

জানা গেছে, তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১টি জেলার পরীক্ষা হয়েছে। লিখিত পরীক্ষার সংশোধিত ফল গত ২২ এপ্রিল প্রকাশিত হয়। এতে ৪৬ হাজার ১৯৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হন। আর এই পরীক্ষা ২৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত জেলা পর্যায়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২৩ সালের ১৪ জুন এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ২৯ মার্চ এই দুই বিভাগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের লিখিত (এমসিকিউ) পরীক্ষার ফল গত ২১ এপ্রিল প্রকাশ করা হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের (৩টি পার্বত্য জেলা ছাড়া ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১টি জেলা) লিখিত পরীক্ষার সংশোধিত ফল পরের দিন প্রকাশ করা হয়।