২৩ মে ২০২৪, ০৯:৩৮

প্রাথমিকে সদ্য নিয়োগ পাওয়া শিক্ষকদের উপজেলার বাইরে যাওয়ার সুযোগ আছে কী?

শ্রেণিকক্ষে শিক্ষক   © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের দুই ধাপের চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। এসব প্রার্থীদের শূন্য পদের ভিত্তিতে নিজ উপজেলা অথা নিজ জেলার কোনো বিদ্যালয়ে পদায়ন করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমান নিয়োগবিধি অনুযায়ী শিক্ষকরা নিজ উপজেলার প্রতিষ্ঠানে নিয়োগ পাবেন। তবে নিজ উপজেলায় শূন্য পদ থাকলে তাকে সংশ্লিষ্ট জেলার বিদ্যালয়ে নিয়োগ দেওয়া হবে। যে প্রতিষ্ঠানে তিনি নিয়োগ পেয়েছেন সেখানে অন্তত দুই বছর তাকে চাকরি করতে হবে। পরবর্তীতে তিনি বদলির সুযোগ পাবেন। এর আগে কোনোভাবেই তিনি নিয়োগ পাওয়া প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি অ্যান্ড অপারেশন শাখার এক কর্মকর্তা জানান, নতুন নিয়োগপ্রাপ্তদের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানেই যোগদান করতে হবে। একটি নির্দিষ্টি সময় পর শর্ত সাপেক্ষে তিনি প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পাবেন।

এর আগে গত ১৫ মে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ৫ হাজার ৪৫৬ জন। এ ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের ২২ জেলার পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত ২৭ ফেব্রুয়ারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ২ হাজার ৪৯৭ জন। এ ধাপে বরিশাল, সিলেট, রংপুর বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বর্তমানে তৃতীয় তথা শেষ ধাপের মৌখিক পরীক্ষা চলছে।