প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষার ফল প্রকাশের সময় জানাল অধিদপ্তর

প্রাথমিকের লোগো ও শ্রেণিকক্ষে শিক্ষক
প্রাথমিকের লোগো ও শ্রেণিকক্ষে শিক্ষক  © ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন শুরু হয়েছে। আসন্ন ঈদুল ফিতরের পর পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

রোববার দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।

তিনি বলেন, তৃতীয় ধাপের পরীক্ষার খাতা মূল্যায়ন শুরু হলেও ঈদের আগে খাতা দেখার খুব একটা সময় পাওয়া যাবে না। চলতি সপ্তাহ ছাড়া আগামী সপ্তাহে মাত্র দুইদিন সময় পাওয়া যাবে। এছাড়া দুই/তিনটি জেলা থেকে খাতাগুলো ঢাকায় পাঠাতে দেরি হবে। সেজন্য ঈদের আগে ফল প্রকাশ করা সম্ভব হবে না। আমরা আশা করছি ঈদের ছুটি শেষে অফিস খোলার পরপরই তৃতীয় ধাপের ফল প্রকাশ করতে পারবো।

তৃতীয় ধাপের পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়া প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, প্রশ্ন ফাঁসের হওয়ার সুযোগ নেই। চাকরিপ্রার্থীরা নানা ধরনের ডিভাইস ব্যবহার করে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের চেষ্টা করেছেন। তবে তারা সফল হতে পারেননি। এই বিষয়টিকে সামনে এনে একটি চক্র প্রশ্নফাঁসের গুজব রটাচ্ছেন।

শাহ রেজওয়ান হায়াত আরও বলেন, প্রথম ও দ্বিতীয় ধাপের প্রশ্নফাঁস নিয়েও কথা উঠেছিল। তৃতীয় ধাপেও একই কাজ করছে একটি চক্র। তৃতীয় ধাপের পরীক্ষা অনেক স্বচ্ছ হয়েছে। আমরা দ্রুত সময়ের মধ্যে এ ধাপের পরীক্ষার ফল প্রকাশ করব।

এর আগে গত ২৯ মার্চ সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় ধাপে ঢাকা-চট্টগ্রাম বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই দুই বিভাগের ২৪ জেলার ৪১৪টি কেন্দ্রে একযোগে  সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রায় সাড়ে তিন লাখ চাকরিপ্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

২০২৩ সালের ১৮ জুন তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ ধাপে আবেদন করেন দুই বিভাগের তিন লাখ ৪৯ হাজার ৪৩৮ জন চাকরিপ্রার্থী।

এর আগে প্রথম ধাপে বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে গত ৮ ডিসেম্বর তিন বিভাগের ১৮ জেলার এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৯ হাজার ৩৩৭ জন। এসব প্রার্থী পরে মৌখিক পরীক্ষায় অংশ নেন।

সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপে খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে লিখিত পরীক্ষা ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। ৩ বিভাগের ২২ জেলায় সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার এই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ধাপের এমসিকিউ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এখন মৌখিক পরীক্ষা চলছে। আগামী ২২ এপ্রিল মৌখিক পরীক্ষা শেষ হবে।

 

সর্বশেষ সংবাদ