একীভূত হচ্ছে কম শিক্ষার্থী থাকা প্রাথমিক বিদ্যালয়, প্রস্তুত তালিকা

  © সংগৃহীত

অতি নগণ্য শিক্ষার্থী নিয়ে ১০ বছর ধরে চলা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে বেশি শিক্ষার্থী থাকা পার্শ্ববর্তী অন্য বিদ্যালয়ের সঙ্গে একীভূত করার পরিকল্পনা করছে সরকার। ইতিমধ্যে এমন প্রায় ৩০০ প্রতিষ্ঠানের তালিকা করেছে সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ এই তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। তবে সবক্ষেত্রে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হবে না বলে জানান সচিব। 

সচিব ফরিদ আহাম্মদ বলেন, আমরা চাই, যে বিদ্যালয়গুলোর চাহিদা আছে, সেই বিদ্যালয়গুলোয় যা যা সুবিধা দেওয়ার, আমরা সেগুলো দেব। এছাড়া যে বিদ্যালয়গুলোয় ৫ জন, ১০ জন শিক্ষার্থী আছে, সেগুলোকে একীভূত করে দেব। এ ধরনের ৩০০ প্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে।

তবে ৫০-এর কম শিক্ষার্থী নিয়ে চলমান সব প্রতিষ্ঠান এই সিদ্ধান্তের আওতায় আসবে না বলে জানান সচিব। তিনি বলেন স্থানীয় বাস্তবতা, প্রেক্ষাপট ও পারিপার্শ্বিকতা বিবেচনায় নিয়ে কাজ করা হবে।

রাঙামাটির প্রত্যন্ত অঞ্চলের উদাহরণ টেনে তিনি বলেন, এই জেলার বিলাইছড়ি উপজেলার একটি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা মাত্র ৪২। কয়েক বছর ধরেই এ সংখ্যা ৪২। কিন্তু এই বিদ্যালয় একীভূত করা হবে না। কারণ, এই ৪২ জন শিক্ষার্থী ৭ থেকে ৮ কিলোমিটারের জায়গার মধ্যে থেকে আসে। ওই প্রেক্ষাপটটিও বিবেচনায় নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ