বেশি শিক্ষার্থীর ক্লাসে পরীক্ষার প্র্যাক্টিস থাকা জরুরি: গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রতিমন্ত্রী রুমানা আলী
প্রতিমন্ত্রী রুমানা আলী  © টিডিসি ফটো

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, অনেকেই শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি বা পরীক্ষার কথা বলছেন। বাচ্চাদের স্কুল লার্নিংয়ের ক্ষেত্রে আমার মনে হয় সব জায়গায় একই রকম নয়। যেসব স্কুলে বাচ্চা কম সেখানে মূল্যায়ন পদ্ধতি চালু করা যায়। কিন্তু যেসব স্কুলে দেড়শো বাচ্চা, সেখানে মূল্যায়ন করা যায় না। সেক্ষেত্রে পরীক্ষার প্র্যাক্টিস থাকাটা জরুরি।

আজ বুধবার (২৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক শিক্ষা দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এডুকেশন ওয়াচের সহযোগিতায় গণসাক্ষরতা অভিযান এই সভার আয়োজন করে।

এডুকেশন ওয়াচের চেয়ারপার্সন ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী সভার সঞ্চালনা করেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, বর্তমান সরকার অনেক কাজ করছে, আগামীতে আরও অনেক কাজ করার আছে।  অনেক কাজ করতে গিয়ে সমস্যাও হয়ে থাকে। সবাই আমাদের সাথে থাকবেন।

প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি বলেন, এশিয়ার মধ্যে দক্ষিণ কোরিয়া শিক্ষাক্ষেত্রে মডেল বলা যায়। এই দেশটি শিক্ষার সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে। সেখানে যিনি প্রধানমন্ত্রী দায়িত্বে ছিলেন তিনি বলেছিলেন, আমরা রাস্তাঘাট চায় না, আমরা চাই শিক্ষায় বিনিয়োগ। তাই শিক্ষা বিনিয়োগ করলে আমি মনে করি অটোমেটিক রাস্তাঘাট ঠিক হয়ে যাবে।

ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, চলার পথে শিক্ষার কিছু পরিবর্তন হবেই। তবে পুরোটাই কিছুদিন পরপর পরিবর্তন করার ফলে শিক্ষাখাতে একটা অস্থিরতা সৃষ্টি হয়। বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা হলো কিছু বাস্তবায়ন। নীতি বা আমাদের কর্মসূচির কোনো সমস্যা নেই এমনকি আমাদের অনেক জায়গায় বরাদ্দেরও সমস্যা নেই। শুধু বাস্তবায়ন হয় না। সঠিকভাবে যদি আমরা বাস্তবায়ন না করতে পারি তাহলে পরিকল্পনা করে কোনো লাভ নেই।


সর্বশেষ সংবাদ