১৯ জুলাই ২০২৩, ১১:১২

প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপে আবেদন প্রায় সাড়ে ৩ লাখ

ক্লাসে প্রাথমিক শিক্ষক  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপে প্রায় সাড়ে তিন লাখ প্রার্থী আবেদন করেছেন। এই ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

জানা গেছে, গত ১৮ জুন তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এই ধাপের আবেদনগ্রহণ শেষ হয় গত ৮ জুলাই। আবেদন শেষ হওয়ার পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত প্রার্থীরা ফি জমা দিতে পেরেছেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ৩ লাখ ৪০ হাজারের বেশি আবেদন করেছেন। এর মধ্যে ঢাকা বিভাগের আবেদনকারীর সংখ্যাই বেশি। আবেদনকৃতদের প্রবেশপত্র সংগ্রহের তারিখ এখনই প্রকাশ করা হবে না। পরীক্ষার তারিখ চূড়ান্ত হওয়ার পর এ বিষয়ে জানানো হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে নিয়োগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এস. এম. মাহবুব আলম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছেন। তবে পরীক্ষা কবে হবে সে বিষয়ে কোনো তথ্য জানাতে পারেননি এই কর্মকর্তা।

এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য তিনটি ধাপ করা হয়। গত ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এসব বিভাগে আবেদনের শেষ সময় ছিল ২৪ মার্চ।

দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আবেদনের শেষ সময় ছিল ১৪ এপ্রিল।

নিয়োগপ্রক্রিয়া দ্রুত শেষ করতে একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ না করে এবার বিভাগ ধরে ধরে আলাদাভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, একযোগে বিজ্ঞপ্তি প্রকাশ করলে লিখিত পরীক্ষা নেওয়ার পর মৌখিক পরীক্ষা শেষ করতে অনেক বেশি সময় লাগে। এ কারণে ফলাফল প্রকাশও পিছিয়ে যায়। অনেকে আবার উত্তীর্ণ হয়েও যোগদান করেন না। ফলাফল প্রকাশের আগেই তাঁদের হয়তো অন্য কোথাও চাকরি হয়ে যায়। তাই নিয়োগপ্রক্রিয়া ত্বরান্বিত করতে প্রার্থীদের সুবিধার জন্য বিভাগভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।

তবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের আবেদন শেষ হলেও এখনো পরীক্ষার তারিখ প্রকাশ করেনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।