মাতৃভাষার প্রতি ভালোবাসা তৈরিতে অ্যামবাসাডর স্কুলের ব্যতিক্রমী উদ্যোগ 

বই হাতে অ্যামবাসাডর স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা
বই হাতে অ্যামবাসাডর স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

শিশুদের বই পড়ার আগ্রহ এবং মাতৃভাষার প্রতি ভালোবাসা তৈরিতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে ঢাকার আফতাবনগরের অ্যামবাসাডর স্কুল অ্যান্ড কলেজ। বাংলা সাহিত্যের বিপুল সম্ভারের সাথে পরিচয় করাতে বিদ্যালয়টির পক্ষ থেকে শনিবার (১৮ ফেব্রুয়ারি)শিক্ষার্থীদের নিয়ে বইমেলা পরিদর্শন করা হয়। 

বিদ্যালয়টির শিক্ষকদের সূত্রে জানা যায়, প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী ও অভিভাবকসহ সকাল ১১ টায় তারা বইমেলায় প্রবেশ করেন। এরপর বিভিন্ন স্টল ঘুরে শিশুদের বাংলা সাহিত্যের ইতিহাস,ঐতিহ্য ও বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কিত বিভিন্ন বই এবং বিভিন্ন শিশুতোষ গ্রন্থের সাথে পরিচয় করানো হয়। এসময় অনেক শিক্ষার্থীই তাদের পছন্দ অনুযায়ী বই বেছে নেন। এসময় নতুন বইয়ের গন্ধ আর শিশুদের ছোটাছুটিতে আনন্দঘন এক পরিবেশ তৈরি হয়।

সরেজমিনে দেখা যায়, আনন্দ উচ্ছ্বাসের সাথে বইমেলার বিভিন্ন স্টলে ঘুরে বেড়াচ্ছেন বিদ্যালয়টির শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা জানান, এভাবে সহপাঠী, শিক্ষক এবং অভিভাবকদের সাথে বইমেলায় আসতে পেরে তারা অত্যন্ত আনন্দিত।

এ ধরনের উদ্যোগের প্রশংসা করে অভিভাবকরা বলেন, বর্তমান সময়ের শিশু কিশোরদের মাঝে বই পড়া এবং সাহিত্য চর্চার প্রতি যে অনীহা লক্ষ্য করা যাচ্ছে এ ধরনের উদ্যোগ সেই অনীহা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এসময় তারা বিদ্যালয়টি ভবিষ্যতেও এধরনের উদ্যোগ গ্রহণ করবে বলে আশাব্যক্ত করেন।

এ বিষয়ে বিদ্যালয়টির ইনচার্জ গুলশান মমতাজ বলেন, আমাদের কচিকাঁচারা বর্ণমালা ভালোবাসে। ভালোবাসে রঙ বেরঙের ছবি ও চরিত্র। ওদের এইসব নিখাদ অনুভূতির চর্চা যেন বড় হবার সাথে সাথে দেশ মাতৃকা ও মাতৃভাষার কল্যাণে কাজে লাগে,সে লক্ষ্যেই অ্যামবাসাডর স্কুলের সমস্ত প্রচেষ্টা ও প্রত্যাশা।

অ্যামবাসাডর স্কুল অ্যান্ড কলেজের ভাইস প্রিন্সিপাল সাইদা আকতার বলেন, বাচ্চাদের মনে বই পড়ার প্রতি আগ্রহ ও মাতৃভাষার প্রতি ভালোবাসার বীজ বুনে দিতেই আমাদের সবার একসাথে বইমেলায় আসার এই প্রয়াস।


সর্বশেষ সংবাদ