প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল আগামী সপ্তাহে

প্রাথমিক শিক্ষক নিয়োগ
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ আগামী সপ্তাহে  © ফাইল ছবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী সপ্তাহে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান। তবে বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হবে।

মাহবুবুর রহমান বলেন, ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগের অনুমোদন নেওয়া হয়েছিল অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে। পদ বাড়ানোর ফলে কেউ আদালতে গেলে নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে যেতে পারে। এ কারণেই পদের সংখ্যা বাড়ানো হচ্ছে না বলে জানান তিনি।

২০২০ সালে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিজ্ঞপ্তি প্রকাশের সময় পদ সংখ্যাও জানিয়েছিল অধিদপ্তর। সে সময় ডিপিই জানিয়েছিল, ৩২ হাজার ৫৭৭টি পদে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তবে করোনাভাইরাসের কারণে তখন পরীক্ষা আয়োজন করা সম্ভব হয়নি।

আরো পড়ুন: পুলিশ সার্জেন্ট পদে নিয়োগের সার্কুলার প্রকাশ

দীর্ঘদিন নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় প্রাথমিকে আরও ১০ হাজার পদ শূন্য হয়। পরবর্তীতে সহকারী শিক্ষক নিয়োগের পদ বাড়ানোর উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে দফায় দফায় বৈঠক করা হয়। বৈঠকের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্তাব্যক্তি ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের কথা জানান।

এমনকি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী সিনিয়র সচিব আমিনুল ইসলামও পদ সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছিলেন। তবে মন্ত্রণালয় এবং অধিদপ্তরের কিছু কর্মকর্তার কারণে সেই উদ্যোগ ভেস্তে গেছে বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আমরা ৪৫ হাজার পদেই শিক্ষক নিয়োগ দিতে চেয়েছিলাম। পদ সংখ্যা ৪৫ হাজার ধরেই লিখিত পরীক্ষা দেড় লাখ প্রার্থীকে উত্তীর্ণ করা হয়েছিল। ১:৩ ফরম্যাটে নিয়োগ হওয়ার কথা ছিল। তবে কিছু কর্মকর্তার আপত্তির কারণে শেষ সময় সেটি বাতিল করা হয়েছে। 


x

সর্বশেষ সংবাদ